| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব গাজায় জাতিসংঘের চেতনার মৃত্যু হয়েছে: এরদোগান


গাজায় জাতিসংঘের চেতনার মৃত্যু হয়েছে: এরদোগান


মুসলিম বিশ্ব ডেস্ক     29 May, 2024     09:30 PM    


ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইলি হামলা থেকে নিরাপরাধ ফিলিস্তিনিদের রক্ষা করতে না পারায় জাতিসংঘের ওপর চটেছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদগান। একই সঙ্গে গাজায় ভয়াবহ ইসরাইলি হামলার প্রতিবাদ জানাতে মুসলিম বিশ্বের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

বুধবার (২৯ মে) নিজেদর দল একে পার্টির আইনপ্রণেতাদের এরদগান বলেন, জাতিসংঘ নিজের কর্মীদেরই রক্ষা করতে পারে না। আপনারা কোন কাজটা করার অপেক্ষায় আছেন? গাজায় জাতিসংঘের চেতনার মৃত্যু হয়েছে।

গত রোববার রাফার একটি শরণার্থীশিবিরে ইসরাইলি বিমান হামলায় অন্তত ৪৫ জন ফিলিস্তিনি নিহত হয়। এই হামলায় শতাধিক ফিলিস্তিনি আহত হয়েছে। শরণার্থীশিবিরে এই ভয়াবহ হামলায় বিশ্বজুড়ে সমালোচনার ঝড় উঠে। এই ঘটনার পরপরই জরুরি বৈঠক তলব করেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। জাতিসংঘের এই পদক্ষেপের পরই এই মন্তব্য করলেন তুর্কি প্রেসিডেন্ট।

গাজায় ইসরাইলি হামলার প্রতিবাদে কোনো অভিন্ন পদক্ষেপ নিতে ব্যর্থ হওয়ায় মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলোরও সমালোচনা করেছেন তুর্কি প্রেসেডেন্ট। তিনি বলেন, মুসলিম বিশ্বের কাছে আমার কিছু কথা বলার আছে : আপনারা একটি সাধারণ সিদ্ধান্ত নেওয়ার জন্য কিসের অপেক্ষা করছেন? ইসরাইল শুধু গাজার জন্য নয়, সমগ্র মানবতার জন্য হুমকি।

গাজায় ইসরাইল গণহত্যা চালাচ্ছে, এমন অভিযোগের পুনরাবৃত্তি করে এরদোগান বলেন, যত দিন ইসরাইল আন্তর্জাতিক আইন না মেনে চলবে, তাদের আন্তর্জাতিক আইন মানতে বাধ্য করা না হবে, তত দিন কোনো রাষ্ট্রই নিরাপদ নয়।

গাজায় ইসরাইলের যুদ্ধের বিরুদ্ধে শুরু থেকেই সরব তুরস্ক। এই যুদ্ধে ব্যাপক প্রাণহানি ও ধ্বংসের কারণে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কঠোর সমালোচনা করে আসছেন এরদোগান। এমনকি ইসরাইলের সঙ্গে চলতি মাসের শুরুর দিকে সব ধরনের ব্যবসা বন্ধ করে দেন তিনি। আঙ্কারার এই সিদ্ধান্তে বেশ ভালো বিপাকে পড়েছে তেল আবিব।

সূত্র, আরব নিউজ ও ডেইলি সাবাহ