| |
               

মূল পাতা আন্তর্জাতিক ‘বায়ুদূষণের শীর্ষে পাকিস্তানের করাচি, রাজধানী ঢাকার অবস্থান পঞ্চম’


‘বায়ুদূষণের শীর্ষে পাকিস্তানের করাচি, রাজধানী ঢাকার অবস্থান পঞ্চম’


আন্তর্জাতিক ডেস্ক     24 September, 2023     10:06 AM    


বায়ুদূষণে বিশ্বের ১১০টি শহরের মধ্যে শীর্ষে পাকিস্তানের করাচি। একিউআই সূচকে শহরটির স্কোর ১৬৮। দ্বিতীয় স্থানে থাকা ভারতের দিল্লির স্কোরও ১৬৮।আইকিউএয়ারের বাতাসের মানসূচকে এ সময় ঢাকার স্কোর ছিল ১৪১। অন্যদিকে, রাজধানী ঢাকার অবস্থান পঞ্চম।বাতাসের এই মান সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। 

আজ (২৪ সেপ্টেম্বর) রবিবার সকাল পৌনে ৯টার দিকে এয়ার কোয়ালিটি ইনডেক্স-একিউআই এসব তথ্য জানায়। ঢাকায় গত জানুয়ারিতে সবচেয়ে বেশিসংখ্যক দিন দুর্যোগপূর্ণ বাতাসের মধ্যে কাটিয়েছে নগরবাসী। জানুয়ারিতে মোট ৯ দিন রাজধানীর বাতাসের মান দুর্যোগপূর্ণ ছিল, যা গত ৭ বছরের মধ্যে সর্বোচ্চ।

আইকিউএয়ার সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান। তারা নিয়মিত দূষিত বাতাসের শহরের তালিকা প্রকাশ করে। বাতাসের মান নিয়ে তৈরি করা এই লাইভ বা তাৎক্ষণিক একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং সতর্ক করে। স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে ‘মাঝারি’ বা ‘গ্রহণযোগ্য’ মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোরকে ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ধরা হয়। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা ‘অস্বাস্থ্যকর’ বায়ু। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে ‘খুবই অস্বাস্থ্যকর’ বায়ু ধরা হয়। ৩০১ থেকে তার ওপরের স্কোরকে ‘ঝুঁকিপূর্ণ’ ধরা হয়।