| |
               

মূল পাতা সারাদেশ ফরিদপুরে রিফাত কওমি মাদরাসায় কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র চালু


ফরিদপুরে রিফাত কওমি মাদরাসায় কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র চালু


রহমত নিউজ     17 September, 2023     02:54 PM    


১৩ বছর আগে ফরিদপুরের চরভদ্রাসনের মৌলভীরচরের নছরউদ্দিন মুন্সির ডাঙ্গি এলাকায় রিফাত কওমি মাদরাসা ও এতিমখানা প্রতিষ্ঠা করেন হা-মীম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এ. কে. আজাদ।  হা-মীম গ্রুপের এমডির প্রয়াত ছোট ভাই রিফাতের নামে ২০১০ সালে প্রতিষ্ঠিত মাদরাসা ও এতিমখানায় বর্তমানে শিক্ষার্থী সংখ্যা ১২০ জন। তারা নূরানী, নাজেরা ও হিফজের পাশাপাশি আরবি, বাংলা, ইংরেজি ও গণিত পড়ে থাকে।

শনিবার (১৬ সেপ্টেম্বর) পদ্মার দুর্গম চরের এ মাদরাসায় কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র চালু হয়েছে। মাদরাসার আলাদা কক্ষে সকালে দু’জন প্রশিক্ষক ও পাঁচটি কম্পিউটার নিয়ে প্রশিক্ষণ কেন্দ্রটি উদ্বোধন করেন হা-মীম গ্রুপের চেয়ারম্যান মোতালেব হোসেন ও পরিচালক বেলাল হোসেন। কম্পিউটার প্রশিক্ষণ কোর্সটি চালু করতে সার্বিক সহযোগিতা করেন হা-মীম গ্রুপের কনসালটেন্ট ড. উলফাত হোসেন।

মোতালেব হোসেন বলেন, শিক্ষাসহ সব ধরনের কার্যক্রম এখন অনলাইনে হচ্ছে। মাদরাসার শিক্ষার্থীদের ডিজিটাল প্রযুক্তিতে দক্ষতা অর্জনে এ প্রশিক্ষণ কেন্দ্র গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। শিক্ষার সব ক্ষেত্রে কম্পিউটার ব্যবহার হলেও কওমি ধারায় এটি একদমই নেই। এ উদ্যোগের ফলে একজন হাফেজও কম্পিউটার বিদ্যায় পারদর্শী হতে পারবে এবং নিজের কর্ম খুঁজে নিতে পারবে। অবহেলিত এ জনপদে শিক্ষার হার খুব কম। হা-মীম গ্রুপের মাধ্যমে আমরা এ হার বাড়াতে কাজ করছি। একই সঙ্গে ফরিদপুরের বিভিন্ন এলাকায় শিক্ষা ও স্বাস্থ্যখাতের উন্নয়নে কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।

কম্পিউউটার প্রশিক্ষণ কেন্দ্র নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করে মাদরাসার মুহতামিম মাওলানা এরফান হোসাইন বলেন, ‘দেশে এটিই হয়তো প্রথম কোনো কওমি মাদ্রাসা, যেখানে শিক্ষার্থীরা প্রযুক্তির জ্ঞান অর্জন করতে পারবে। আমরা শিক্ষার্থীদের ভবিষ্যত গঠনে সঠিক শিক্ষা দিতে চেষ্টা করব। চরাঞ্চলের জনজীবনে আধুনিক প্রযুক্তির আলো ছড়িয়ে দেওয়ায় হা-মীম গ্রুপকে ধন্যবাদ।’

মাদরাসার কম্পিউটার প্রশিক্ষক এনায়েত হোসাইন বলেন, বর্তমান ডিজিটাল যুগ। শুধু ধর্মীয় শিক্ষা দিয়ে বাস্তবভিত্তিক জীবন গড়ে তোলা কঠিন। আধুনিক প্রযুক্তির ছোঁয়া এ মাদ্রসার শিক্ষার্থীর জন্য একটি আশীর্বাদ।

চরভদ্রাসন উপজেলা ভাইস-চেয়ারম্যান মোতালেব হোসেন মোল্লা বলেন, ধর্মীয় প্রতিষ্ঠানে কম্পিউটার ল্যাব স্থাপন সত্যিই মাইলফলক। হা-মীম গ্রুপের এমডি এ. কে. আজাদের অর্থায়নে প্রতিষ্ঠানটি পরিচালিত হয়। নতুন উদ্যোগে শিক্ষার্থীরা জীবনকে ভিন্নভাবে সাজাতে পারবে। স্বাবলম্বী হওয়ার পথ খুঁজে পাবে।


এই এলাকার অন্যান্য সংবাদ দেখতে ক্লিক করুন: ঢাকা ফরিদপুর ফরিদপুর সদর