| |
               

মূল পাতা রাজনীতি অন্যান্য ‘আইএমএফের ঋণ দেশের মানুষকে বড় ধরনের মাশুল দিতে হবে’


‘আইএমএফের ঋণ দেশের মানুষকে বড় ধরনের মাশুল দিতে হবে’


রহমত নিউজ     07 November, 2022     07:56 PM    


বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেছেন, আন্তর্জাতিক মুদ্রা তহবিল-আইএমএফ এর কাছ থেকে পাঁচ বিলিয়ন ডলার ঋণ নিতে গিয়ে দেশ ও দেশের মানুষকে বড় ধরনের মাশুল দিতে হবে। এই ঋণ মানুষের গলার ফাঁস হয়ে দেখা দেবে। যেসব অন্যায় ও অন্যায্য শর্তে এই ঋণ পেতে হবে, তা দেশের সাধারণ মানুষকে আরও দুর্গতির মধ্যে ফেলে দেবে।

আজ (৭ নভেম্বর) সোমবার রাজধানীর সেগুনবাগিচায় দলের কার্যালয়ে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় কমিটির সভায় তিনি এসব কথা বলেন। বিপ্লবী ওয়ার্কার্স পার্টির রাজনৈতিক পরিষদের সদস্য আনছার আলী দুলালের সভাপতিত্বে সভায় বক্তব্য প্রদান করেন কেন্দ্রীয় সদস্য বহ্নিশিখা জামালী, আকবর খান, আবু হাসান টিপু, রাশিদা বেগম, এপোলো জামালী, মোফাজ্জল হোসেন মোশতাক, সজীব সরকার রতন, স্নিগ্ধা সুলতানা ইভা, অরবিন্দু বেপারি বিন্দু, ডা. মনোয়ার হোসেন প্রমুখ।

সাইফুল হক বলেন, আইএমএফের ঋণ পেতে গিয়ে বিদ্যুৎ, জ্বালানি, কৃষি ও খাদ্যপণ্যসহ সামাজিক সুরক্ষাখাতের ভর্তুকি ও মূল্য সহায়তার অনেকটা প্রত্যাহার করতে হবে। যা বাজারের আগুনে পুড়তে থাকা সাধারণ মানুষের জীবনকে চরম ভোগান্তিতে ফেলবে। বর্তমান দুঃসময়ে এই পরিস্থিতি গ্রহণযোগ্য নয়। কঠিন ও গণদুর্ভোগ সৃষ্টিকারী কঠিন শর্তে আইএমএফের ঋণ না নিয়ে মাত্র ১৫ থেকে ২০ শতাংশ কালো টাকা উদ্ধার করতে পারেলে বর্তমান আর্থিক সংকট অনেকটা মোকাবিলা করা সম্ভব। এছাড়া সরকারের ব্যয় সংকোচন, অপ্রয়োজনীয় মেগাপ্রকল্প বন্ধ এবং পাচার করা অর্থ ফেরত আনাসহ জরুরি পদক্ষেপ গ্রহণের মাধ্যমে টাকার বড় যোগান গড়ে তোলা সম্ভব।