| |
               

মূল পাতা সারাদেশ জেলা ইসলামপুরে কাঁসা শিল্প উদ্যোক্তাদের মাঝে উপকরণ বিতরণ


ইসলামপুরে কাঁসা শিল্প উদ্যোক্তাদের মাঝে উপকরণ বিতরণ


ওসমান হারুনী     03 November, 2022     09:40 PM    


জামালপুরের ইসলামপুরে বিলুপ্ত প্রায় ঐতিহ্যবাহী কাঁসাশিল্প উন্নয়নে এনজিও ইএসডিও কর্তৃক কাঁসা শিল্প উদ্যোক্তাদের মাঝে ৬ লক্ষ টাকা মূল্যের উপকরণ ও কমন সার্ভিস সেন্টার উদ্বোধন করা হয়েছে।

আজ (৩ নভেম্বর)  বৃহস্পতিবার ইসলামপুর উপজেলার উত্তর দরিয়াবাদে (কাঁসারী পাড়া) পল্লী-কর্ম সহায়ক ফাউন্ডেশন-পিকেএসএফের সহযোগিতায় ও ইকো-সোসাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন-ইএসডিও’র মাধ্যমে বাস্তবায়িত ‘কাঁসা শিল্প উন্নয়ন প্রকল্প’র পক্ষ হতে উদ্যোক্তাদের মধ্যে এ উপকরণ বিতরণ করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ধর্মপ্রতিমন্ত্রী আলহাজ্ব ফরিদুল হক খান দুলাল এমপি।  ইসলামপুর উপজেলা নির্বাহী অফিসার মু: তানভীর হাসান রুমানের সভাপতিত্বে অনুষ্ঠানে উপজেলা পরিষদ চেয়ারম্যান এস.এম.জামাল আব্দুন নাসের বাবুল, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট আ: ছালাম, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুর খালেক বিএসসি ও ইএসডিও কাঁসা শিল্প প্রকল্প ম্যানেজার কামরুজ্জামানসহ স্থানীয় আওয়ামী লীগের নেতৃবৃন্দ অনেকেই উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তৃতায়  ধর্ম প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের ঐতিহ্যের অংশ হিসেবে ইসলামপুরের কাসা শিল্পের উন্নয়নে সরকারি-বেসরকারি উন্নয়ন সংস্থাগুলোকে অন্তভর্’ক্ত করে প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। প্রায় অবলুপ্ত এই শিল্পের উন্নয়নে আধুনিক প্রযুক্তির ব্যবহার নিঃসন্দেহে একটি প্রশংসনীয় উদ্যোগ। এতে এই শিল্পের সঙ্গে জড়িত শিল্পী ও কারিগরদের জীবন মান উন্নত ও ব্যবসা সফল হবে এবং ঐতিহ্যবাহী শিল্প টিকে থাকবে। কাঁসার তৈজসপত্র উপহার সামগ্রী হিসেবে প্রচলনের বিষয়ে সকলকে উদ্বুদ্ধ করা হচ্ছে। এ বিষয়ে আরও কার্যকর ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে পররাষ্ট্র, মহিলা ও শিশু বিষয়ক, পর্যটন ও সমাজ কল্যাণ মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সরকারি বেসরকারি উন্নয়ন সংস্থাসমূহকে যুক্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। ঐতিহ্যবাহী কাঁসা শিল্পের পণ্যসামগ্রীকে দেশে-বিদেশে আরও জনপ্রিয় করে তুলতে এর প্রচার প্রসারে গণমাধ্যম কর্মীদেও প্রতি আহবান জানান তিনি।

বক্তারা বলেন, কাঁসা শিল্পে কমন সার্ভিস সেন্টারের মাধ্যমে পণ্য প্রস্তুতে উদ্যোক্তাগণ আধুনিক প্রযুক্তি ও মেশিনারিজ ব্যবহার করে কম শ্রমের মাধ্যমে আধিক গুণগত পন্য প্রস্তুত করতে সক্ষম হবে। কাঁসা শিল্প উন্নয়নে পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর অর্থায়নে সহযোগিতায় ইএসডিও কর্তৃক বাস্তবায়িত এই প্রকল্পের মাধ্যমে ৮০শতাংশ উদ্যোক্তার আধুনিক এবং বাজার চাহিদামাফিক পণ্যের উৎপাদন বৃদ্ধি পাবে। উদ্যোক্তাদের নিত্য নতুন কাঁসা পণ্য উৎপাদনে সক্ষমতা বৃদ্ধি পাবে।

 


এই এলাকার অন্যান্য সংবাদ দেখতে ক্লিক করুন: ময়মনসিংহ জামালপুর ইসলামপুর