| |
               

মূল পাতা জাতীয় অর্থনীতি আবারও কমলো পেঁয়াজের দাম


আবারও কমলো পেঁয়াজের দাম


রহমত ডেস্ক     01 September, 2022     12:43 PM    


দিনাজপুরের হিলি স্থলবন্দরের পাইকারি বাজারে পেঁয়াজের দাম কেজি প্রতি আবারও কমেছে ৬ থেকে ৭ টাকা। আজ (সেপ্টেম্বর) বৃহস্পতিবার ভারতীয় পেঁয়াজ ১৬-১৮ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। যা পাঁচদিন আগেও বিক্রি হয়েছিল ২০ থেকে ২২ টাকায়।

ভারত থেকে আমদানি বাড়ায় ও অতিরিক্ত গরম, ক্রেতা সংকট ও ডলারের দাম কমতে শুরু করায় পেঁয়াজের দাম কমেছে বলে দাবি ব্যবসায়ীদের।

বাজার ঘুরে দেখা গেছে, কয়েক দিনের ব্যবধানে কেজি প্রতি পেঁয়াজের দাম ৬-৭ টাকা কমেছে। ভারতীয় পেঁয়াজ পাইকারি বাজারে বিক্রি হচ্ছে ১৬-১৮ টাকা কেজি দরে। হঠাৎ পেঁয়াজের দাম কমে যাওয়ায় খুশি ক্রেতা-বিক্রেতরা।

সুমন নামের এক ক্রেতা বলেন, বাজারে কিছু দিন থেকে পেঁয়াজের দাম কম। কয়েক দিন আগে এক কেজি পেঁয়াজ ২২ টাকা করে কিনেছি আজ ১৮ টাকায় কিনলাম। দাম কম হলে নিম্ন আয়ের মানুষগুলোর জন্য ভালো হয়।

হিলি বাজারের পেঁয়াজের পাইকারি ব্যবসায়ী শাহাবুল ইসলাম বলেন, পেঁয়াজ আমদানি বেড়েছে। আবার বিক্রিও অনেক কমেছে। তাই পেঁয়াজের দাম কমে গেছে। আমরা পইকারি ১৬-১৮ টাকা কেজি হিসেবে বিক্রি করছি।

হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ হারুন বলেন, দাম স্বাভাবিক রাখতে ভারত থেকে পেঁয়াজ আমদানি চলমান রয়েছে। বর্তমানে চাহিদার তুলনায় আমদানি বেশি। ফলে দাম কমে গেছে।