| |
               

মূল পাতা জাতীয় বাংলাদেশ-কেনিয়ার মধ্যে দুটি সমঝোতা স্মারক সই


বাংলাদেশ-কেনিয়ার মধ্যে দুটি সমঝোতা স্মারক সই


রহমত ডেস্ক     25 July, 2022     12:48 PM    


বাংলাদেশ ও কেনিয়া নিয়মিত পররাষ্ট্রসচিব পর্যায়ের বৈঠক-এফওসি ও দুই দেশের কূটনীতিকদের দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণের বিষয়ে দুটি সমঝোতা স্মারক সই করেছে।

রবিবার (২৪ জুলাই) দুপুরে রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে ঢাকা সফররত কেনিয়া প্রতিনিধিদলের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকের পর সমঝোতা স্মারক সই হয়। বাংলাদেশের পক্ষে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন ও কেনিয়ার পক্ষে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (দ্বিপক্ষীয় ও রাজনৈতিক সম্পর্ক) মই লেমোশিরা সমঝোতা স্মারক সই করেন। এ সময় উপস্থিত ছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পূর্ব) মাশফি বিনতে শামস।

মাশফি বিনতে শামস বলেন, আমরা প্রথমবারের মতো কেনিয়ার সঙ্গে ফরেন অফিস কনসালটেশন করেছি। দুই দেশের মধ্যে দুটি সমঝোতাও সই হয়েছে। আমরা যে দ্বিপক্ষীয় চুক্তি সই করেছি, এর আওতায় কেনিয়ার সঙ্গে রাজনৈতিক, বাণিজ্য, বিনিয়োগ, প্রতিরক্ষা সহযোগিতা, কৃষি, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি এবং অন্যান্য নতুন নতুন সহযোগিতার ক্ষেত্র নিয়ে আলোচনা করব। কেনিয়া বিভিন্ন খাতে বাংলাদেশের সঙ্গে সহযোগিতা বাড়াতে আগ্রহ প্রকাশ করেছে। বিশেষ করে বাণিজ্য, বিনিয়োগ, কৃষি ও খাদ্যনিরাপত্তা ইস্যুতে। তারা কন্ট্রাক্ট ফার্মিংয়ে বাংলাদেশকে স্বাগত জানিয়েছে।

কেনিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (দ্বিপক্ষীয় ও রাজনৈতিক সম্পর্ক) মই লেমোশিরা বলেন, আমরা দুটি সমঝোতা স্মারক সই করেছি। এতে করে বাংলাদেশ-কেনিয়ার সম্পর্ক আরও শক্তিশালী হবে। আমরা বাংলাদেশের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে আগ্রহী। খাদ্যনিরাপত্তা নিয়ে একসঙ্গে কাজ করতে চাই। আমাদের একসঙ্গে কাজ করার মতো অনেক ক্ষেত্র রয়েছে। আমরা তথ্য ও যোগাযোগপ্রযুক্তি খাতে একসঙ্গে কাজ করতে পারি।