| |
               

মূল পাতা আন্তর্জাতিক উপমহাদেশ ‘বাংলাদেশের থেকে পাকিস্তান অনেক কিছু শেখার আছে’


‘বাংলাদেশের থেকে পাকিস্তান অনেক কিছু শেখার আছে’


আন্তর্জাতিক ডেস্ক     16 July, 2022     10:27 AM    


বাংলাদেশের উন্নয়নের ধারাকে প্রশংসায় ভাসিয়ে পাকিস্থানের কঠোর সমালোচনা করে ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংবলেছেন, আমাদেরই আরেকটি প্রতিবেশী রাষ্ট্র আছে, যে ধর্মান্ধতা, কট্টরপন্থী, সংকীর্ণতার কারণে নিজেরাই ডুবে আছে। ওরা নিজেরাই দারিদ্রতা ও সন্ত্রাসবাদী কর্মকাণ্ডে জর্জরিত আছে এবং ভারতকেও সমস্যা ফেলছে। বাংলাদেশের থেকে পাকিস্তান অনেক কিছু শেখার আছে এবং পাকিস্তান নিজেদের আত্মবিশ্লেষণ করা উচিত।

শুক্রবার (১৫ জুলাই) কলকাতায় ‘প্রজেক্ট-১৭’ এর আওতায় কলকাতার গার্ডেন রিচ শিপবিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স লিমিটেড-জিআরএসই’র অত্যাধুনিক যুদ্ধজাহাজ ‘আইএনএস দুনাগিরি’ উদ্বোধন করতে এসে তিনি এসব কথা বলেন। এসময় মন্ত্রীর পাশে উপস্থিত ছিলেন বাংলাদেশ ডেপুটি হাইকমিশনের ক্রীড়া ও শিক্ষা সচিব রিয়াজুল ইসলাম।

ভারতের প্রতিবেশী রাষ্ট্র পাকিস্তানের প্রসঙ্গ উত্থাপন করে ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং বলেন, পাকিস্তানের উচিত নিজেদের আত্মবিশ্লেষণ করা এবং বাংলাদেশের কাছ থেকে এ ব্যাপারে শিক্ষা নেওয়া। যেভাবে বাংলাদেশ উন্নতির দিকে অগ্রসর হয়েছে, তাতে প্রতিবেশী দেশ হিসাবে ভারত আনন্দিত ও খুশি। ধর্মীয় উন্মাদ, কট্টরপন্থী, সংকীর্ণতা পেছনে ফেলে আধুনিকীকরণ, সংযম, ধর্মনিরপেক্ষতা, নারী ক্ষমতায়নের ক্ষেত্রে বাংলাদেশ সামনের দিকে এগিয়ে যাচ্ছে। আর্থ সামাজিক উন্নয়নের ক্ষেত্রে বাংলাদেশ যেভাবে এগিয়ে যাচ্ছে তা বিশ্বের বহু দেশের কাছে আদর্শ হতে পারে।

বাংলাদেশের পাশে থাকার বার্তা দিয়ে রাজনাথ বলেন, স্বাস্থ্য, শিক্ষা, অর্থনীতি, যোগাযোগ ব্যবস্থা এবং নিরাপত্তা বিষয়ে ভারত সর্বদা বাংলাদেশের পাশেই আছে, আগামীতেও থাকবে। ভারত উত্তরোত্তর যে শক্তি বাড়াচ্ছে তা শুধু নিজেদের জন্য নয়, বন্ধু রাষ্ট্রদের জন্যও। আমার বিশ্বাস এর ফলে আমাদের সম্মিলিত শক্তি আরও বৃদ্ধি পাবে। ভবিষ্যতে সেই শক্তি মিত্র রাষ্ট্রদের সাহায্যের জন্যও কাজে লাগবে। ভারত প্রতিবেশী শ্রীলঙ্কা, মালদ্বীপ, নেপাল ভুটানের সঙ্গে সু সম্পর্ক রেখে চলেছে। শ্রীলঙ্কার বর্তমান পরিস্থিতিতে ভারত তার পাশে আছে। শ্রীলঙ্কাকে যতটা সম্ভব সাহায্যের চেষ্টা করছে ভারত।’