| |
               

মূল পাতা জাতীয় ‘কাল সন্ধ্যায় সার্চ কমিটিতে আসা নাম প্রকাশ হবে’


‘কাল সন্ধ্যায় সার্চ কমিটিতে আসা নাম প্রকাশ হবে’


রহমত ডেস্ক     13 February, 2022     10:46 PM    


মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেছেন, প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগে সার্চ কমিটি কাদের নাম প্রস্তাব করবে তা মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) কমিটির বৈঠকে চূড়ান্ত হবে। এখন পর্যন্ত ৩২৯ জনের নাম আমরা পেয়েছি। নিবন্ধিত রাজনৈতিক দলগুলো থেকে ১৩৬ জনের, পেশাজীবীদের থেকে ৪০ জনের, ব্যক্তিগত পর্যায় থেকে এসেছে ৯৯ জনের, ব্যক্তিগত পর্যায়ের সরাসরি প্রস্তাব, নিজে নিজেকে ৩৪ এবং মতবিনিময় সভায় পেয়েছি ২০ জনের নাম। কালকে সোমবার (১৪ ফেব্রুয়ারি) ইনশাআল্লাহ সন্ধ্যার পরে আমাদের মন্ত্রিপরিষদের ওয়েবসাইটে নামগুলো দিয়ে দেওয়ার চেষ্টা করব। আমাদের কাছে বেশিরভাগ সাজেশন এসেছে যে, প্রস্তাবকারীদের যেন নাম না থাকে। বেশিরভাগ প্রপ্রোজাল হলো- প্রস্তাবকারীদের নাম না দিয়ে যাদের নাম এসেছে তাদের নাম দিতে। তালিকা ফাইনাল হওয়ার পরে পরশুদিন মিটিং আছে। মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) বসে তালিকার বাকি সব ঠিক করা হবে। সোমবার বিকাল ৫টা পর্যন্ত রাজনৈতিক দলগুলো তাদের পছন্দের নাম কমিটির কাছে জমা দিতে পারবে।  

আজ (১৩ ফেব্রুয়ারি) রবিবার বিকাল ৪টার পর সুপ্রিম কোর্টের কনফারেন্স রুমে সার্চ কমিটির তৃতীয় ও শেষ বৈঠকের শুরুতে কমিটির  সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। বৈঠকে উপস্থিত আছেন বিশিষ্ট শিক্ষাবিদ মুহম্মদ জাফর ইকবাল, সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু, সম্মিলিত সাংস্কৃতিক জোটের গোলাম কুদ্দুছ, লে. কর্নেল (অব.) সাজ্জাদ আলী জহির, সাবেক অ্যাডিশনাল আইজিপি নুরুল আলম, গীতিকার ও সুরকার গাজী মাজহারুল আনোয়ার, বাংলাদেশ মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক, সুজন সম্পাদক ড. বদিউল আলম মজুমদার, অধ্যাপক ড. আইনুন নিশাত, সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন, অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জমান আহমদ, প্রজন্ম৭১-এর আসিফ মুনির, ডা. নুজহাত চৌধুরী, অধ্যাপক মুনতাসীর মামুন, লেখক ও সাংবাদিক শাহরিয়ার কবির, অর্থনীতিবিদ ড. তোফায়েল আহমেদ।

খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, বিভিন্ন পেশাজীবী এবং বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে আজকে আমাদের শেষ বৈঠক ছিল। গতকাল রবিবার (১২ ফেব্রুয়ারি) আমাদের ডা. জাফরুল্লাহ সাহেব একটা প্রস্তাব করেছিলেন। আরও অনেকে করেছেন। বিশেষ করে উনিই প্রথম করেছেন যে, যেসব রাজনৈতিক দল রেসপন্স করেনি, তাদের আবার অ্যাপ্রোচ করা যায় কি না। আজকে কয়েকজন বলেছেন- তারই পরিপ্রেক্ষিতে কমিটি সিদ্ধান্ত নিয়েছে, যেসব রাজনৈতিক দল নাম প্রস্তাব করেনি, তারা আগামীকাল বিকেল ৫টা পর্যন্ত নাম দেওয়ার সুযোগ পাবে।

এর আগে সুপ্রিম কোর্টের কনফারেন্স রুমে রোববার (১৩ ফেব্রুয়ারি) বিকেল ৪টা ২০ মিনিটে বিশিষ্টজনদের সঙ্গে সার্চ কমিটির তৃতীয় দফার বৈঠক শুরু হয়। বৈঠকের শুরুতেই সার্চ কমিটির প্রধান ও আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান বলেন, সার্চ কমিটিতে আসা নামগুলো আগামীকাল সোমবার বিকেল ৫টার পর মন্ত্রিপরিষদ বিভাগের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। আমরা যতগুলো নাম পেয়েছি এবং আগামীকাল বিকেল ৫টার মধ্যে যদি আরও নাম আসে, তা যাচাই-বাছাই করে মন্ত্রিপরিষদ বিভাগের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। গণমাধ্যমও সেখান থেকে নাম প্রকাশ করতে পারবে।

এর আগে শনিবার (১২ ফেব্রুয়ারি) প্রথম দফায় বেলা সোয়া ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত এবং দ্বিতীয় দফায় দুপুর ১টা থেকে আড়াইটা পর্যন্ত বিশিষ্টজনদের মতামত নেয় সার্চ কমিটি। এই দুটি সভায় অধ্যাপক, গণমাধ্যমের শীর্ষ পর্যায়ের ব্যক্তি, সরকারি সাবেক কর্মকর্তা এবং সামরিক বাহিনীর সাবেক কর্মকর্তা, পেশাজীবী সংগঠনের নেতারাসহ বিভিন্ন পর্যায়ের বিশিষ্ট ব্যক্তিরা অংশ নেন। ‘প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন, ২০২২’ অনুসারে নির্বাচন কমিশন (ইসি) গঠনে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ছয় সদস্যের সার্চ কমিটি গঠন করে গত ৫ জানুয়ারি মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়। আইন অনুযায়ী কমিটিকে ১৫ কার্যদিবসের মধ্যে রাষ্ট্রপতির কাছে সুপারিশ পেশ করতে হবে।