| |
               

মূল পাতা উপমহাদেশ ভারতে স্বাস্থ্যমন্ত্রী, শিক্ষামন্ত্রীসহ এক ডজন মন্ত্রীর পদত্যাগ


ভারতে স্বাস্থ্যমন্ত্রী, শিক্ষামন্ত্রীসহ এক ডজন মন্ত্রীর পদত্যাগ


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     07 July, 2021     06:22 PM    


ভারতে পদত্যাগ করেছেন স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন, শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক ও প্রতিমন্ত্রী অশ্বিন চৌবেসহ ডজনখানেক মন্ত্রী-প্রতিমন্ত্রী। করোনা মোকাবিলায় ভারতের ক্ষমতাসীন রাজনৈতিক দল বিজেপি নেতৃত্বাধীন সরকারের ভূমিকা নিয়ে ব্যাপক সমালোচনা চলছিল অভ্যন্তরীণ রাজনীতি ও আন্তর্জাতিক অঙ্গনে। চলমান এই সমালোচনার মধ্যেই পদত্যাগের ঘটনা ঘটল।

বুধবার (৭ জুলাই) হেভিওয়েট ওই মন্ত্রীরা পদত্যাগ করেছেন বলে খবর দিয়েছে দেশটির সংবাদমাধ্যম এনডিটিভি।

এনডিটিভি বলছে, করোনার দ্বিতীয় ঢেউ চলাকালে তা প্রতিরোধে কেন্দ্রীয় মন্ত্রিসভার কোন সদস্যের ভূমিকা কেমন ছিল সে বিষয়ে সম্প্রতি একটি মূল্যায়ন প্রতিবেদন প্রস্তুত করেছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা। প্রধানমন্ত্রীর দফতরে সেই প্রতিবেদন জমাও দিয়েছেন তারা।

দেশটির কেন্দ্রীয় শ্রমমন্ত্রী সন্তোষ গাংওয়ারও পদত্যাগ করেছেন। এই তালিকায় আরও আছেন কেন্দ্রীয় রাসায়নিক ও সার বিষয়ক মন্ত্রী সদানন্দ গৌদা, নারী ও শিশু কল্যাণবিষয়ক প্রতিমন্ত্রী দেবশ্রী চৌধুরী, শিক্ষা প্রতিমন্ত্রী সঞ্জয় ধোর্তে, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক প্রতিমন্ত্রী বাবুল সুপ্রিয়, ভোক্তা কল্যাণবিষয়ক প্রতিমন্ত্রী রাও সাহেব ধানবে পাতিল, সামাজিক ন্যায়বিচার ও ক্ষমতায়ন বিষয়কমন্ত্রী থোয়ার চান্দ গেহলোট, কেন্দ্রীয় পশু, মৎসসম্পদ, দুগ্ধ শিল্প ও ক্ষুদ্র-মাঝারি উদ্যোগ বিষয়ক মন্ত্রী প্রতাপ সারাঙ্গি এবং জলশক্তি বিষয়ক প্রতিমন্ত্রী রতন লাল কাটারিয়া।

উল্লেখ্য, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মন্ত্রিসভায় রদবদলের মাত্র কয়েক ঘণ্টা আগে এসব মন্ত্রী পদত্যাগ করলেন। এবার নতুন করে আরও ৪৩ জন মন্ত্রিসভার সদস্য হিসেবে শপথ নেবেন বলে জানা গেছে।

/জেআর/