| |
               

মূল পাতা আরো বছরের প্রথম সূর্যগ্রহণ আজ


বছরের প্রথম সূর্যগ্রহণ আজ


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     10 June, 2021     12:53 PM    


আজ বছরের প্রথম সূর্যগ্রহণ হবে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, বাংলাদেশ সময় দুপুর ২টা ১২ মিনিট ৩০ সেকেন্ডে সূর্যের এই গ্রহণ শুরু হবে। শেষ হবে সন্ধ্যা ৭টা ১১ মিনিট ১২ সেকেন্ডে।

বৃহস্পতিবার (১০ জুন) দুপুর থেকে শুরু হয়ে এ গ্রহণ শেষ হবে সন্ধ্যায়। এটি হবে বলয়গ্রাস সূর্যগ্রহণ। সূর্য ও পৃথিবীর মাঝখানে চলে আসবে চাঁদ। ফলে গ্রহণে ঢাকা পড়বে সূর্য। তবে কেবল একটা বলয় দৃশ্যমান থাকবে। অন্ধকারে ঢাকা পড়বে সূর্যের প্রায় ৯৪.৩ শতাংশ।

এবারের সূর্যগ্রহণটি বাংলাদেশ থেকে দেখা যাবে না। এমনকি ভারত ও পাকিস্তানসহ দক্ষিণ এশিয়ার দেশগুলো থেকেও ঠিকভাবে দেখা যাবে না। তবে রাশিয়া, কানাডা, গ্রিনল্যান্ড ও উত্তর মেরু থেকে দেখা যাবে। এসব দেশে থেকে এক ধরনের আগুনের বলয় দেখা যাবে। যাকে বলা হয় ‘রিং অব ফায়ার’। আকাশের কোলে এক মহাজাগতিক সৌন্দর্য বিচ্ছুরণ করবে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবর সূত্রে জানা গেছে, গ্রিনল্যান্ড থেকেই গ্রহণের চূড়ান্ত দৃশ্য প্রত্যক্ষ করা যাবে। এ ছাড়া ইউরোপ ও এশিয়ার উত্তরাংশ থেকেও গ্রহণ দেখা যাবে। তবে সেখানে আংশিকভাবে দেখা যাবে। দক্ষিণ আমেরিকা, এন্টার্কটিকার বিভিন্ন প্রান্ত ও প্রশান্ত মহাসাগর, আটলান্টিক মহাসাগর ও ভারত মহাসাগরের কিছু অঞ্চল থেকে এই গ্রহণ দৃশ্যমান হবে।