| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব তুরস্কে চীনা দূতাবাসের সামনে উইঘুরদের বিক্ষোভ


তুরস্কে চীনা দূতাবাসের সামনে উইঘুরদের বিক্ষোভ


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     06 February, 2021     12:02 PM    


উইঘুর মুসলিমদের প্রতি অন্যায় বিধিনিষেধ আর নির্যাতনের ঘটনা নতুন নয়। চীনের বিরুদ্ধে এ নিয়ে সবর মুসলিম বিশ্ব আর বিশ্বের মানবাধিকার সংস্থাগুলো। এ বিষয়ে তুরস্কে বসবাসরত উইঘুর মুসলমানরা আঙ্কারায় নিযুক্ত চীনা দূতাবাসের বাইরে বৈঠক করেছে। বৃহস্পতিবার তারা সেখানে বৈঠকের পর চীনা দূতাবাসের কাছে দাবি জানিয়েছে, চীন সরকার তাদের পরিবারের সদস্যদের আটক কেন্দ্রে নিয়ে গিয়ে কী অবস্থায় রেখেছে, তা জানাতে হবে। খবর আনাদলু অ্যাজেন্সির।

গত বছরের ডিসেম্বরে প্রায় একশ উইঘুর  ইস্তানম্বুলে চীনা কনস্যুলেটের সামনে জমায়েত হয়ে শান্তিপূর্ণভাবে ১৮ দিন অবস্থান করে প্রতিবাদ জানায়। তাদের দাবি ছিল, ২০১৭ সাল থেকে তারা পরিবারের সদস্যদের খোঁজ পাচ্ছে না।

বিক্ষোভকারীদের পক্ষে মির্জাহমেত ইলিয়াসোগলু বলেন, অন্তত ৫১৯৯ জনের ব্যাপারে আমরা জানি। তাদের খোঁজ মিলছে না। চীনা কনস্যুলেটে এই তালিকা জমা দেওয়া হয়েছে। কিন্তু চীনা কর্মকর্তারা ওই নথি জমা নেয়নি।

এদিকে চীনে উইঘুর আটক কেন্দ্রে লাগাতার ধর্ষণ, যৌন হয়রানি ও শারীরিক নির্যাতনের নতুন অভিযোগ উঠেছে। এ ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র। যদিও চীনের দাবি, বিবিসির যে প্রতিবেদনের ভিত্তিতে নিন্দা করেছে যুক্তরাষ্ট্র, ওই প্রতিবেদন সম্পূর্ণ ভুয়া।

প্রসঙ্গত, উইঘুরদেরকে নিয়ন্ত্রণ, ধর্মীয় স্বাধীনতা হরণ, গৃহবন্দী, কারাবন্দী করে রাখা ইত্যাদি অভিযোগ চীন বরাবরই অস্বীকার করে আসছে।
-জেড