| |
               

মূল পাতা শিক্ষাঙ্গন শিক্ষাখাতে বাজেটে বরাদ্দ দ্বিগুণ করার আহ্বান শিক্ষামন্ত্রীর


শিক্ষাখাতে বাজেটে বরাদ্দ দ্বিগুণ করার আহ্বান শিক্ষামন্ত্রীর


রহমত ডেস্ক     09 June, 2022     05:08 PM    


বাজেটে বরাদ্দ দ্বিগুণ করার আহ্বান জানিয়ে বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, দেশকে এগিয়ে নিতে চলমান উন্নয়ন প্রকল্পের পর শিক্ষাই সবচেয়ে বড় খাত হয়ে উঠবে। শিক্ষায় বিনিয়োগ জিডিপির ছয়ভাগে যেতে হবে, আমরা তিন ভাগে আছি। ২০০৬ সালে আমাদের সারা দেশের যা বাজেট ছিল, এখন শিক্ষা বাজেটই তার চেয়ে অনেক বেশি। শিক্ষায় অনেক বিনিয়োগ করতে হবে। আমি বিশ্বাস করি বড় বড় সব প্রকল্প হচ্ছে, সেগুলো যেমন দেশের এগিয়ে যাওয়ার জন্য দরকার; তেমনি পরবর্তীতে সবচেয়ে বেশি প্রয়োজন শিক্ষা। সেটিই হবে বড় মেগা প্রকল্প।

আজ (৯ জুন) বৃহস্পতিবার একাদশ জাতীয় সংসদের বাজেট অধিবেশনে ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট ঘোষণার আগে ঢাকার সেন্ট জোসেফ স্কুলে এক অনুষ্ঠানে শিক্ষায় সরকারের বিনিয়োগ বাড়ানোর তথ্য তুলে ধরে তিনি এসব কথা বলেন। বিকাল ৩টায় জাতীয় সংসদে অর্থমন্ত্রী ছয় লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেন। 

শিক্ষামন্ত্রী বলেন, ২০০৬ সালে দেশের জাতীয় বাজেট যা ছিল, এখন শিক্ষা খাতের বাজেট তার চেয়েও অনেক বেশি। শিক্ষায় আমরা অনেক বিনিয়োগ করছি আরও বিনিয়োগ করতে হবে। আমি বিশ্বাস করি, বড় বড় যেসব মেগা প্রকল্প হচ্ছে, যেগুলো আমাদের যোগাযোগের জন্য, এগিয়ে যাওয়ার জন্য দরকার, তেমনি পরবর্তী সময়ে সবচেয়ে বেশি প্রয়োজন শিক্ষা এবং সেটিই হবে আমাদের সবচেয়ে বড় মেগা প্রকল্প।

নতুন শিক্ষাক্রম প্রসঙ্গে ডা. দীপু মনি বলেন, নতুন জাতীয় শিক্ষাক্রমে শিক্ষক হবেন গাইড। শিক্ষার্থীদের আন্দনময় শিক্ষায় প্রবেশ করতে পরিচালকের ভূমিকা পালন করবেন শিক্ষকরা। কীভাবে আনন্দ করে পড়া যায় শেখা যায়, বোঝা যায়, শিক্ষাকে সবার জন্য সহজ করে দেওয়া, আনন্দময় করে দেওয়ার জন্যই শিক্ষায় সেই পরিবর্তন আনতে চাই। আমরা সবাইকে সঙ্গে নিয়ে শিক্ষাকে আনন্দময় করতে চাই, শিক্ষায় পরিবর্তন আনতে চাই। শিক্ষকের ভূমিকায় পরিবর্তন আসছে। শিক্ষকের ভূমিকায় পরিবর্তন অনেকটা এই রকম— শিক্ষক এখন ফেসিলিটেটর হবেন, গাইড হবেন। শিক্ষার্থীর আনন্দের অংশীদার হবেন। শিক্ষার্থীকে তার শিক্ষার জগতটাকে শিক্ষক তৈরি করে দেবেন। আমরা অনেক যত্ন করে নতুন শিক্ষাক্রম তৈরি করেছি যেন শিক্ষার্থীরা আন্দন্দের মধ্যে শিক্ষার জগতটাকে খুঁজে নিতে পারে।

বৃহস্পতিবার সংসদে দেশের ৫১ তম বাজেট উত্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল। গত অর্থবছরের বাজেটে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়কে ২৬ হাজার ৩১১ কোটি টাকা, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগকে ৩৬ হাজার ৪৮৬ কোটি টাকা এবং কারিগরি ও মাদ্রাসা বিভাগকে ৯ হাজার ১৫৪ কোটি ৬০ লাখ টাকা বরাদ্দ দেয় সরকার। আর বিজ্ঞান ও প্রযুক্তিতে ২১ হাজার ২০৪ কোটি টাকা এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে ১৭২০ কোটি টাকা রাখা হয়। সব মিলিয়ে শিক্ষা ও প্রযুক্তিতে বরাদ্দের অংক দাঁড়িয়েছিল মোট বাজেটের ১৫ দশমিক ৭ শতাংশের মত।

আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী, একটি দেশের শিক্ষা খাত জিডিপির ৬ শতাংশ বা বাজেটের ২০ শতাংশ বরাদ্দ পেলে তা আদর্শ ধরা হয়। গত অর্থবছরের বাজেটে শিক্ষা ও প্রযুক্তিতে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল যে বরাদ্দের প্রস্তাব করেন তা জিডিপির ২ দশমিক ৭৫ শতাংশ ছিল।