| |
               

মূল পাতা আন্তর্জাতিক ইউরোপ আমেরিকার দেওয়া এফ-১৬ বিধ্বস্ত; বিমানবাহিনীর প্রধানকে চাকরিচ্যুত করলেন জেলেনস্কি


আমেরিকার দেওয়া এফ-১৬ বিধ্বস্ত; বিমানবাহিনীর প্রধানকে চাকরিচ্যুত করলেন জেলেনস্কি


আন্তর্জাতিক ডেস্ক     31 August, 2024     11:57 AM    


ইউক্রেনের বিমানবাহিনীর প্রধান লেফটেন্যান্ট জেনারেল মিকোলা ওলেশুককে চাকরিচ্যুত করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

শুক্রবার (৩০ আগস্ট) একটি ডিক্রি জারি করে ওলেশুককে সরিয়ে দিয়েছেন তিনি। 

আমেরিকার কাছ থেকে পাওয়া একটি এফ-১৬ যুদ্ধবিমান বিধ্বস্ত হওয়া নিয়ে তুমুল আলোচনা-সমালোচনার মধ্যেই বিমানবাহিনীর প্রধানকে সরিয়ে দিলেন জেলেনস্কি।

জেলেনস্কি অবশ্য বিমানবাহিনীর কমান্ডারকে চাকরিচ্যুত করার কারণ জানাননি। তবে টেলিগ্রামে একটি পোস্টে ইউক্রেনের প্রেসিডেন্ট বলেছেন, আমাদের সব যোদ্ধার দেখভাল করা তার দায়িত্ব।

এর আগে সোমবার (২৬ আগস্ট) রুশ টার্গেট লক্ষ্য করে এগিয়ে যাওয়ার সময় আক্রমণে যুক্তরাষ্ট্রের একটি এফ-১৬ যুদ্ধবিমান বিধ্বস্ত হয়। এতে এফ-১৬ যুদ্ধবিমানটির পাইলট ওলেক্সি মেস নিহত হন।

চলতি মাসে আমেরিকার তৈরি যুদ্ধবিমানটি সরবরাহের পর এই প্রথম এমন ক্ষতির শিকার হলো ইউক্রেন। 

ওলেশুক ইউক্রেনের সবচেয়ে অভিজ্ঞ পাইলটদের একজন ছিলেন। তার এফ-১৬ বিমানটি বিধ্বস্ত হওয়ার কারণ অবশ্য এখনও স্পষ্টভাবে জানা যায়নি। 

জেলেনস্কি তার টেলিগ্রাম পোস্টে দেশের সব মিলিটারি পাইলট, প্রকৌশলী, বিমান প্রতিরক্ষায় নিয়োজিত সব কর্মী এবং ইউক্রেনের জন্য লড়াইরত সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। 

ইউক্রেনের জেনারেল স্টাফ জানিয়েছে, জেনারেল লেফটেন্যান্ট আনাতোলি ক্রাইভোনোজকা সাময়িকভাবে বিমানবাহিনীর প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন। এই কর্মকর্তা আগে সেন্ট্রাল এয়ার কমান্ডের দায়িত্বে ছিলেন। 

ন্যাটোভুক্ত দেশগুলো ইউক্রেনকে এ পর্যন্ত প্রায় ৬৫টি এফ-১৬ দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। 

২০২২ সালে রাশিয়ার আক্রমণের শিকার হওয়ার পর থেকে জেলেনস্কি সামরিক বাহিনীর বেশ কয়েকজন কমান্ডারকে বরখাস্ত করেছেন।