| |
               

মূল পাতা সাহিত্য হৃদয়ছোঁয়া বয়ান সংকলন ‘খুতুবাতে আইয়ূবী’র মোড়ক উন্মোচন


হৃদয়ছোঁয়া বয়ান সংকলন ‘খুতুবাতে আইয়ূবী’র মোড়ক উন্মোচন


আলাউদ্দীন বিন সিদ্দীক     01 June, 2024     02:13 PM    


দেশের বরেণ্য  ইসলামী আলোচক ও বিশিষ্ট দ্বায়ী আলেম মাওলানা খালিদ সাইফুল্লাহ আইয়ূবী’র বাছাইকৃত বয়ান সংকলনগ্রন্থ ‘খুতুবাতে আইয়ূবীর’ মোড়ক উম্মোচিত হয়েছে।

শনিবার (০১ জুন) সকাল ৯টায় সাভারের আলমনগরে অবস্থিত মারকাযুত তারবিয়াহ মিলনায়তনে দেশবরেণ্য আলেম, লেখক, সম্পাদক ও বিশিষ্টজনদের উপস্থিতিতে এ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

মাওলানা আইয়ূবীর অসংখ্য বয়ান থেকে বাছাই করা গুরুত্বপূর্ণ ২১টি বয়ান বিস্তারিতভাবে গ্রন্থটিতে সংকলন করা হয়েছে। এতে পবিত্রতা একটি মূল্যবান হাতিয়ার, মাতা-পিতার প্রতি সন্তানের দায়িত্ব ও কর্তব্য, সুন্নতের রঙে রঙিন হওয়া, মুমিনের হৃদয়ে ভালোবাসার হকদার, ইসলামই একমাত্র মনোনীত ধর্ম, আল্লাহর প্রতি বান্দার ভালোবাসা ও তার বহিঃপ্রকাশ, আল্লাহর ভয় ও মৃত্যুর স্মরণ, তওবার গুরুত্ব ও উপকারিতা-সহ বিভিন্ন বিষয় উঠে এসেছে। ৪৮০ পৃষ্ঠার এই গ্রন্থটি প্রকাশ করেছে দেশের জনপ্রিয় প্রকাশনা প্রতিষ্ঠান মাকতাবাতুল আযহার। 

খুতুবাতে আইয়ূবীর সম্পাদক মাওলানা ওয়ালী উল্লাহ আরমান এবং মিডিয়া ব্যক্তিত্ব মাওলানা গাজী সানাউল্লাহ রাহমানীর যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে আলোচনা করেন জাতীয় মসজিদ বায়তুল মুকাররমের খতীব মুফতি রুহুল আমীন, বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের সিনিয়র সহ সভাপতি শায়খ সাজিদুর রহমান, বেফাক মহাসচিব মাওলানা মাহফুজুল হক, দেওনার পীর অধ্যক্ষ মিজানুর চৌধুরী, বহুগ্রন্থ প্রনেতা মাওলানা যাইনুল আবিদিন, মুফতী মিজানুর রহমান সাঈদ, মাওলানা মনির কাসেমী, শায়খ হাসান জামীল ও মাওলানা হাবিবুল্লাহ মাহমুদ কাসেমী প্রমুখ।

অনুষ্ঠানে আলোচকরা বলেন, সাধারণ মানুষের ওপর ওয়াজের ব্যাপক প্রভাব রয়েছে। এর মাধ্যমে বহু মানুষের আমল-আকিদা দুরস্ত হয়। মানুষ দাওয়াত ও তাবলিগে যাওয়ার উৎসাহ পায়, হক্কানি আলেম ও পীর-বুজুর্গদের সান্নিধ্যে যাওয়ার সুযোগ পায়। ওয়াজের ব্যাপকতার কারণে চরিত্র বিধ্বংসী বিভিন্ন অপসংস্কৃতিমূলক অনুষ্ঠান বন্ধ হয়ে গেছে। সমাজে চলমান নানাবিধ বিশৃঙ্খলা দূরীকরণে ওয়াজ কার্যকরী ভূমিকা রাখছে, এটা অস্বীকারের সুযোগ নেই। আর মাওলানা খালিদ সাইফুল্লাহ আইয়ূবীর মতো জনপ্রিয় একজন ওয়ায়েজের বয়ানের অনুলিপি সমাজ পরিবর্তনে আরও ব্যাপক ভূমিকা রাখবে।

এদিকে অনুষ্ঠানে মাওলানা আইয়ুবীর বইটির একটি কপি নিলামে এক লাখ দশ হাজার টাকায় বিক্রি হয়। বার্তা টোয়েন্টিফোর ডটকমের অ্যাসিস্ট্যান্ট এডিটর মুফতী এনায়েতুল্লাহ বিশিষ্ট ব্যবসায়ি হাজি ইসরাফিলের নিকট বইটি বিক্রি করেন। লেখকসহ উপস্থিত অতিথিদের অটোগ্রাফসহ বইটি তার কাছে হস্তান্তর করা হয়।

মাওলানা খালিদ সাইফুল্লাহ আইয়ূবী দেশের আলোচিত একজন মুফাসসিরে কোরআন। আলেম সমাজ তাকে ভালোবেসে ‘সুলতানুল ওয়ায়েজিন’ বলে ডাকেন। স্বভাবসুলভ হাসিমাখা কথার জাদুতে মন জয় করে নেন উপস্থিত শ্রোতাদের। মুহূর্তেই উজ্জীবিত হয় মাহফিলস্থল। মুমিন হৃদয়ে ঢেউ উথলে উঠে তার হৃদয়ছোঁয়া সুরের মূর্ছনায়। হাজারো জনতা তন্ময় হয়ে হেদায়েতের কথা, আমলের কথা, জীবন পরিবর্তনের কথা শোনেন তার জবান থেকে।

যেহেতু ওয়াজের মঞ্চ এবং মিম্বরের কথায় রয়েছে বিশাল প্রভাব। বিশেষত সেসব বক্তা, যাদের দিকে মানুষ উৎকর্ণ হয়ে থাকে, তারা কী বলেন, তা শোনার জন্য; মানুষের হৃদয় যাদের কথা শোনে প্রশান্তি লাভ করে। এরই ধারাবাহিকতায় তার যুগান্তকারী বয়ানগুলো সংকলনের দাবি ওঠতে থাকে ভক্তমহল থেকে। অবশেষে তা আলোর মুখ দেখছে। মাওলানা আশিকুর রহমান,  মাসিক কলমদানির সম্পাদক মুফতি সালাহুদ্দিন মাসউদ ও মাওলানা শুয়াইব আহমাদ অত্যন্ত যত্ন করে বয়ানগুলো গ্রন্থনা করেছেন। বইটি সম্পাদনা করেছেন মাওলানা ওয়ালী উল্লাহ আরমান।