| |
               

মূল পাতা আরো তথ্য প্রযুক্তি মোবাইলে কেনিয়া, ব্রডব্যান্ডে নেপাল ও ইন্টারনেট গতিতে উগান্ডারও পেছনে বাংলাদেশ


মোবাইলে কেনিয়া, ব্রডব্যান্ডে নেপাল ও ইন্টারনেট গতিতে উগান্ডারও পেছনে বাংলাদেশ


রহমত নিউজ ডেস্ক     19 November, 2023     11:46 AM    


মোবাইল ইন্টারনেট গতিতে ৮ ধাপ এগিয়ে গেলেও উগান্ডার থেকে এখনো ৪১ ধাপ পেছনে রয়েছে বাংলাদেশ। যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান ওকলার তথ্য অনুযায়ী, মোবাইল ও ব্রডব্যান্ড ইন্টারনেটের গতিতে বাংলাদেশ কিছুটা এগিয়েছে। গত এক বছরে বাংলাদেশের ইন্টারনেটের ডাউনলোড ও আপলোড গতি বেড়েছে।

ওকলার অক্টোবর মাসের প্রতিবেদন অনুযায়ী, মোবাইল ইন্টারনেটে বিশ্বের ১৪২টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১১১তম। মোবাইল ইন্টারনেটের ডাউনলোড স্পিড ২০ দশমিক ৬৬ এমবিপিএস। আর আপলোড স্পিড ১০ দশমিক শূন্য ৬ এমবিপিএস। ২০২২ সালের নভেম্বরে মোবাইল ইন্টারনেটের গতিতে ওকলার র‌্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান ছিল ১১৯তম। অর্থাৎ এক বছরে র‌্যাংকিং ৮ ধাপ এগিয়েছে বাংলাদেশ। একই সময়ে (২০২২ সালের নভেম্বর) মোবাইল ইন্টারনেটে গড় ডাউনলোড গতি ছিল ১৩ দশমিক ৯৫ এমবিপিএস এবং আপলোড গতি ছিল ৮ এমবিপিএসের নিচে। সেই হিসাবে এক বছরের ব্যবধানে মোবাইল ইন্টারনেটের ডাউনলোড গতি ৬ দশমিক ৭১ এমবিপিএস বেড়েছে। আপলোড গতি বেড়েছে ২ দশমিক ১ এমবিপিএসের বেশি। তবে, গতি বাড়লেও উগান্ডার চেয়ে ৪১ ধাপ পেছনে বাংলাদেশ। টোগো, কেনিয়ার মতো দেশগুলোর চেয়েও ইন্টারনেটের গতির র‌্যাংকিংয়ে অনেক পিছিয়ে বাংলাদেশ। তবে ব্রডব্যান্ড ইন্টারনেটের গতির ক্ষেত্রে উগান্ডাকে বহু পেছনে ফেলেছে বাংলাদেশ। তুরস্ক, শ্রীলঙ্কা, ইরান, পাকিস্তান ব্রডব্যান্ড ইন্টারনেটে বাংলাদেশের চেয়ে বেশ পিছিয়ে। দক্ষিণ এশিয়ায় ব্রডব্যান্ড ইন্টারনেটে র‌্যাংকিংয়ে বাংলাদেশের ওপরে রয়েছে নেপাল (৮৭তম) ও ভারত (৮৯তম)। অন্যদিকে মাত্র ৩ এমবিপিএস গতির মোবাইল ইন্টারনেট নিয়ে র‌্যাংকিংয়ে সবচেয়ে নিচে কুবা (১৪২তম)।

মোবাইলে কেনিয়া, ব্রডব্যান্ডে নেপালের পেছনে বাংলাদেশ
ইন্টারনেটের গতি নিয়ে গ্রাহকের অভিযোগের শেষ নেই। দেশব্যাপী অবকাঠামো গড়ে উঠলেও ইন্টারনেটে সার্বিকভাবে খুব বেশি উন্নতি হয়নি। বৈশ্বিক তালিকায়ও বাংলাদেশের অবস্থান শেষের দিকে। গত অক্টোবরে মোবাইল ইন্টারনেটের বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ১৪২টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১১১তম; আগের বছরের অক্টোবরে ছিল ১২৬তম। র‌্যাঙ্কিংয়ে এক বছরে ১৫ ধাপ এগোলেও বাংলাদেশ এখনও কেনিয়া, ইথিওপিয়া ও উগান্ডার মতো আফ্রিকার দেশগুলোর চেয়ে পিছিয়ে আছে। ব্রডব্যান্ড ইন্টারনেটে বাংলাদেশের চেয়ে এগিয়ে প্রতিবেশী নেপাল ও ভারত।  এক বছরে ব্রডব্যান্ড ইন্টারনেটের বৈশ্বিক র‌্যাঙ্কিংয়ে তিন ধাপ পিছিয়ে বাংলাদেশের অবস্থান এখন ১০৮তম।  বিশ্বের বিভিন্ন দেশে ইন্টারনেটের গতি কেমন, তা তুলে ধরে স্পিডটেস্ট গ্লোবাল ইনডেক্স নামে প্রতিবেদন প্রকাশ করে যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান ওকলা। তাদের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে। 

ওকলার তথ্য বলছে, মোবাইল ইন্টারনেটে বৈশ্বিক তালিকায় উগান্ডার অবস্থান এখন ৬৯তম, ইথিওপিয়া ৭৩তম আর কেনিয়া ১০৫তম। প্রতিবেশী ভারত অনেক এগিয়ে (২৮তম)। তবে মোবাইল ইন্টারনেটের গতিতে পাকিস্তান (১২৬) ও নেপাল (১২৭) বাংলাদেশের চেয়ে পিছিয়ে আছে। ২০২২ সালের অক্টোবরে মোবাইল ইন্টারনেটে গড় ডাউনলোড গতি ছিল ১২ দশমিক ৫৪ এমবিপিএস এবং আপলোড গতি ছিল ৮ দশমিক ৩৮ এমবিপিএস। দুই পর্যায়েই বেড়ে এ বছরের অক্টোবরে ডাউনলোড গতি হয়েছে ২০ দশমিক ৬৬ এমবিপিএস  আর আপলোড গতি ১০ দশমিক ০৬ এমবিপিএস। দক্ষিণ এশিয়ায় ব্রডব্যান্ড ইন্টারনেটে র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের ওপরে  রয়েছে নেপাল (৮৭তম) ও ভারত (৮৯তম)। বাংলাদেশের ব্রডব্যান্ড ডাউনলোড গতি ৩৮ দশমিক ৬৫ এমবিপিএস এবং আপলোড গতি ৩৯ দশমিক ৯১ এমবিপিএস। গত বছরের অক্টোবরে ডাউনলোড গতি ছিল ৩৩ দশমিক ৩৮ এমবিপিএস এবং আপলোড গতি ছিল ৩৫ দশমিক ২৯ এমবিপিএস।