| |
               

মূল পাতা জাতীয় ন্যূনতম মজুরি ২৩ হাজার করার দাবিতে মজুরি বোর্ড ঘেরাওয়ের ঘোষণা


ন্যূনতম মজুরি ২৩ হাজার করার দাবিতে মজুরি বোর্ড ঘেরাওয়ের ঘোষণা


রহমত নিউজ ডেস্ক     22 October, 2023     05:10 PM    


ন্যূনতম মজুরি ২৩ হাজার টাকা করার দাবিতে মজুরি বোর্ড ঘেরাও করার ঘোষণা দিয়েছেন গার্মেন্টস শ্রমিকরা।

আজ (২২ অক্টোবর) রবিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে ৫টি জোটভুক্ত ৬৫টি গার্মেন্টস শ্রমিক সংগঠনের সমন্বয় গঠিত গার্মেন্টস ওয়ার্কার্স অ্যালায়েন্স কর্তৃক আয়োজিত এক কর্মসূচিতে তারা এ ঘোষণা দেন। সমাবেশে উপস্থিত ছিলেন জাতীয় শ্রমিক জোটের সাধারণ সম্পাদক নাইমুল আহসান জুয়েলসহ অন্যান্য নেতারা।

গার্মেন্টস ওয়ার্কার্স অ্যালায়েন্সের সদস্য এবং জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি আমিরুল হক আমিন বলেন, মজুরি নিয়ে আগের মতো যে তালবাহানা করা হয়েছে সেটা এখন আর চলবে না। ৬৫ শতাংশ বেসিক, বাৎসরিক ইনক্রিমেন্ট ১০ শতাংশ এবং ৫টি গ্রেডের মজুরি কাঠামোয় গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম ২৩ হাজার টাকা নির্ধারণ করতে হবে। 

বক্তারা বলেন, দেশের নির্বাচনকালীন বিভিন্ন বিধি-নিষেদের সুযোগ নিয়ে শ্রমিকদের মজুরি থেকে বঞ্চিত করার লক্ষ্যে মালিকপক্ষের প্রতিনিধি সময় ক্ষেপণের কৌশল গ্রহণ করেছেন বলে আমরা আশঙ্কা করছি। ২৩ হাজার টাকা মজুরির দাবি পূরণ করতে যে বাড়তি ব্যয় হবে তাতে তৈরিকৃত পোশাক প্রতি ১০ থেকে ১৫ সেন্টের বেশি মূল্যবৃদ্ধি হবে না এবং এ সামান্য বর্ধিত মূল্য প্রদান করতে ক্রেতারা আপত্তি করবে না বলে আমরা বিশ্বাস করি। ৪০ লাখ গার্মেন্টস শ্রমিকের জীবনমান উন্নয়ন ও ন্যায্য মজুরি প্রাপ্তির ক্ষেত্রে অবিলম্বে গার্মেন্টস শ্রমিকদের নিম্নতম মজুরি ২৩ হাজার টাকা নির্ধারণ করতে হবে।