| |
               

মূল পাতা জাতীয় উন্নত সবুজ প্রযুক্তি মুসলিম দেশগুলোর সাথে শেয়ারের আহ্বান পরিবেশমন্ত্রীর


উন্নত সবুজ প্রযুক্তি মুসলিম দেশগুলোর সাথে শেয়ারের আহ্বান পরিবেশমন্ত্রীর


আন্তর্জাতিক ডেস্ক     20 October, 2023     05:16 PM    


উন্নত সবুজ প্রযুক্তি উন্নয়নশীল মুসলিম দেশগুলোর সাথে শেয়ার করার আহ্বান জানিয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, বাংলাদেশের মতো জলবায়ু ঝুঁকিপূর্ণ দেশগুলোতে একটি বৃহত্তর কাঠামোগত পরিবর্তন এবং টেকসই পরিবর্তনের জন্য বহুপাক্ষিক উৎস থেকে পাবলিক ফান্ডকে অগ্রাধিকার দিতে হবে।

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) সৌদি আরবের জেদ্দায় ইসলামিক বিশ্বের পরিবেশমন্ত্রীদের ৯ম সম্মেলনে ‘ইসলামিক বিশ্বে সবুজ রূপান্তর: চ্যালেঞ্জ এবং সুযোগ’ শীর্ষক প্রথম বৈজ্ঞানিক সেশনে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সৌদির পরিবেশ, পানি ও কৃষিমন্ত্রী আব্দুর রহমান আল-ফাদলি এবং আইসিইএসসিও’র মহাপরিচালক ড. সেলিম এম. আলমালিক। সম্মেলনে উপস্থিত বাংলাদেশ প্রতিনিধি দলে রয়েছেন পরিবেশ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) ইকবাল আবদুল্লাহ হারুন, যুগ্ম সচিব মোহাম্মদ আবদুল ওয়াদুদ চৌধুরী, এবং যুগ্ম সচিব মো. আখতারউজ-জামান। আজ ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিঞ্জপ্তিতে একথা বলা হয়েছে।

পরিবেশমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ সরকার দেশকে জলবায়ু সহনশীল করতে সর্বাত্মক চেষ্টা করে যাচ্ছে। কিন্তু পরিচ্ছন্ন, সবুজ এবং উন্নত সবুজ প্রযুক্তির সুবিধা সকল উন্নয়নশীল মুসলিম দেশের সাথে ভাগ করে নেওয়া দরকার। আমরা পরিবেশ, জলবায়ু পরিবর্তন এবং জ্বালানি খাতে আমাদের সহযোগিতা বাড়ানোর অপেক্ষায় রয়েছি। পরিবেশ বান্ধব সবুজ বৃদ্ধি নিশ্চিত করতে এবং আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য বিশ্বকে একটি নিরাপদ ও উন্নত স্থান হিসেবে গড়ে তুলতে আমরা ‘আইসিইএসসিও’ সদস্যদের অংশীদারিত্ব সুসংহত করার আহ্বান জানান তিনি।