| |
               

মূল পাতা শিক্ষাঙ্গন ফিলিস্তিনি প্রতিরোধের প্রতি সমর্থন জানিয়ে ঢাবিতে সমাবেশ-মিছিল


ফিলিস্তিনি প্রতিরোধের প্রতি সমর্থন জানিয়ে ঢাবিতে সমাবেশ-মিছিল


রহমত নিউজ     09 October, 2023     09:33 PM    


 ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলের আগ্রাসনের বিরুদ্ধে ফিলিস্তিনিদের চলমান প্রতিরোধ আন্দোলনের প্রতি সমর্থন জানিয়ে সমাবেশ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সোমবার (৯ অক্টোবর) দুপুর ২টায় বিশ্ববিদ্যালয়ের টিএসসি সংলগ্ন রাজু ভাস্কর্যের পাদদেশে এ সমাবেশ করেন শিক্ষার্থীরা।

সমাবেশ শেষে শিক্ষার্থীরা মিছিল নিয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পূনরায় রাজু ভাস্কর্যে ফিরে আসেন। এ সময় তারা বিভিন্ন স্লোগানে পুরো ক্যাম্পাস মুখর করে তোলে । 

এ সময় শিক্ষার্থীরা, ইসরাইল মুরতাবাদ, ফিলিস্তিন জিন্দাবাদ; ইন্তিফাদা, ইন্তিফাদা; ইসরাইল নিপাত যাক, ফিলিস্তিন মুক্তিপাকসহ বিভিন্ন স্লোগানে ক্যাম্পাস মুখর করে তোলে।

 

সমাবেশে অংশ নিয়ে  শিক্ষার্থীরা বলেন, ফিলিস্তিনে দীর্ঘদিন ধরে আমাদের মা-বোনেরা নির্যাতনের শিকার হয়ে আসছে। ১৯৭১ সালে আমাদের মা-বোনেরাও পাকিস্তানি বাহিনীর হাতে নির্যাতিত হয়েছে। কাজেই তাদের ব্যাথাটা আমরা অনুভব করতে পারি। আমাদের বাংলাদেশ সেই স্বাধীনতা লঘ্ন থেকেই ফিলিস্তিনের সাথে সংহতি জানিয়ে আসছে। আজকে আমরা সেই সংহতি জানানোর জন্যই একত্রিত হয়েছি।

তারা আরও বলেন, আজকে ফিলিস্তিন যে প্রতিরোধের সময়টা পার করছে, তা আমাদের বাংলাদেশিদের জন্য অনেক বেশি প্রাসঙ্গিক, যেহেতু আমরাও এই সময়টা পার করে এসেছি। এই ফিলিস্তিনের সাথে আমাদের বাংলাদেশ থেকে সবার আগে সংহতি প্রকাশের কথা ছিলো। কিন্তু, আমরা এখনো বাংলাদেশ সরকারের কাছ থেকে কোনো প্রকার সংহতি প্রকাশের খবর পাইনি। আজকের ফিলিস্তিনের প্রতিরোধ যোদ্ধারা আমাদের দেখিয়ে দিয়েছে, কীভাবে নিজ ভূমি থেকে দখলদারদের উৎখাত করতে হয়।

সমাবেশে অংশ নেয়া আইন বিভাগের এক শিক্ষার্থী বলেন, আজকে আমাদের দেহ এখানে থাকলেও আমরা মানসিকভাবে তাদের সাথে আছি। আমাদের দেশে চক্রান্ত হচ্ছে যে, ইসরাইলের সাথে আমরা নরমালাইজেশনে যাব। এর প্রক্রিয়া হিসেবে আমাদের পাসপোর্ট থেকে ‘এক্সসেপ্ট ইসরাইল’ তুলে দেওয়া হয়েছে। সংহতি সমাবেশ থেকে আমাদের একটা দাবি থাকবে আমাদের পাসপোর্টে আবারও সেই লেখাটি পুনআবর্তন করা হোক।