| |
               

মূল পাতা রাজনীতি ‘পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের পেছনে ১৩ বিলিয়ন ডলার জলে গেছে’


‘পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের পেছনে ১৩ বিলিয়ন ডলার জলে গেছে’


রহমত নিউজ     05 October, 2023     07:49 PM    


পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের পেছনে যে ১৩ বিলিয়ন ডলার খরচ করা হয়েছে তা জলে গেছে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান। তিনি বলেন, এই সরকার একে একে ভুল করেই যাচ্ছে। তাদের সর্বশেষ ভুল ‘নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট।’ সরকারকে এই আগুন নিয়ে খেলার পথ থেকে সরে আসতে হবে। তা না হলে বাংলাদেশ পরিবেশগত যে বিপর্যয় হতে পারে তার মূল্যমান ১৩০ বিলিয়ন ডলার হলেও অবাক হওয়ার কিছু নেই।

বৃহস্পতিবার (৫ অক্টোবর) ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন। এ সময় আর্থিক ক্ষতি হলেও দেশ ও জনগণের সুরক্ষা এবং নিরাপত্তার স্বার্থে এই প্রকল্প থেকে বেরিয়ে আসতে সরকারকে আহ্বান জানান ড. আবদুল মঈন খান।

বিএনপির এই নেতা বলেন, পরমাণুর যে প্রতিক্রিয়া হয় তার ফলশ্রুতিতে দেশের কোটি কোটি মানুষের স্বাস্থ্যহানি হতে পারে। এটি বিশ্বের পরিবেশগত ভারসাম্যও ধ্বংস করে দিতে পারে।

মঈন খান বলেন, আমি একজন পরমাণু বিজ্ঞানী হয়েও শক্ত ভাষায় বলছি এই ভয়ংকর, পরিবেশ ধ্বংসকারী পথ থেকে দেশের কোটি কোটি মানুষকে বাঁচাতে হলে এই প্রকল্প থেকে আমাদের সরে আসতে হবে।

তিনি বলেন, আমরা যদি দেশের দরিদ্র মানুষের কোয়ালিটি অব লাইফ, স্বাস্থ্য ও নিরাপত্তার কথা ভুলে যাই তাহলে কিন্তু আমরা আমাদের মরার অথরিটি হারিয়ে ফেলব। যেটা আজকের সরকার হারিয়ে ফেলেছে। এই সরকারের দেশ পরিচালনার নৈতিক কোনো অধিকার নেই।