| |
               

মূল পাতা সারাদেশ রাজধানী ‘ঢাকায় মানসম্মত গণপরিবহনের অভাবে ব্যক্তিগত গাড়ি বাড়ছে’


‘ঢাকায় মানসম্মত গণপরিবহনের অভাবে ব্যক্তিগত গাড়ি বাড়ছে’


রহমত নিউজ ডেস্ক     20 September, 2023     01:14 PM    


ঢাকায় মানসম্মত গণপরিবহনের অভাবে ব্যক্তিগত গাড়ির ব্যবহার দিন দিন বেড়ে চলছে। এর ফলে মধ্যম আয়ের মানুষ ব্যক্তিগত গাড়ি কিনতে বাধ্য হচ্ছেন। রাজধানীতে মানসম্মত গণপরিবহনের অভাবে এবং ব্যক্তিগত গাড়ির নিয়ন্ত্রণ ও কার্যকর ব্যবস্থাপনা না থাকবার কারণে ব্যক্তিগত গাড়ির সংখ্যা বেড়ে চলছে। প্রতিনিয়তই বাড়ছে যানজট। আমাদের ব্যক্তিগত গাড়ি ব্যবহারকারীরা বলে থাকেন, গণপরিবহন উন্নত হলে ব্যক্তিগত গাড়ির এত চাহিদা থাকত না। মানসম্মত গণপরিবহনের অভাবে বাধ্য হয়েই তারা ব্যক্তিগত গাড়ি ব্যবহার করছে। ব্যক্তিগত গাড়িই ঢাকার সড়কে যানজটের প্রধান কারণ। ঢাকা শহরে মানসম্মত গণপরিবহন নেই বললেই চলে। মেট্রোরেলের একটি লাইন আংশিক চালু হলেও ঢাকার যোগাযোগ চাহিদার খুবই অল্প পরিমাণ লোককে ধারণ করতে পারবে এই লাইন। নগর এলাকায় ব্যক্তিগত গাড়ির পরিমাণ সুনির্দিষ্ট করবার পর্যায়ক্রমিক উদ্যোগ গ্রহণ করতে হবে। শহর পরিকল্পনা ও পরিবহন পরিকল্পনার যথাযথ বিশ্লেষণের মাধ্যমে ব্যক্তিগত গাড়ির রেজিস্ট্রেশন এর ক্ষেত্রে যথাযথ নিয়ন্ত্রণ আরোপ করতে হবে। একক পরিবারের জন্য দ্বৈত নিবন্ধন নিয়ন্ত্রণ করার উদ্যোগ বাস্তবায়ন করা।

বুধবার (২০ সেপ্টেম্বর) জাতীয় প্রেসু ক্লাবে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা), নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ, বুয়েট, ইনস্টিটিউট ফর প্লানিং অ্যান্ড ডেভেলপমেন্ট (আইপিডি), নাগরিক অধিকার সংরক্ষণ ফোরাম (নাসফ), দি ইনস্টিটিউট অব ওয়েলবীইং বাংলাদেশ (আইডাব্লিউবি), ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্ট সম্মিলিতভাবে ‘ব্যক্তিগত গাড়ি নিয়ন্ত্রণের প্রয়োজনীয়তা ও ঢাকার যাতায়াত ব্যবস্থায় গৃহীত পদক্ষেপসমূহ’ শীর্ষক সেমিনারের আলোচকরা এসব কথা বলেন।

সেমিনারে ইনস্টিটিউট ফর প্ল্যানিং অ্যান্ড ডেভেলপমেন্টের (আইপিডি) নির্বাহী পরিচালক এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের অধ্যাপক পরিকল্পনাবিদ ড. আদিল মুহাম্মদ খান বলেন, বর্তমানে গণপরিবহনে যাতায়াতে বেশি সময় লাগে আর ব্যক্তিগত পরিবহনে কম সময় লাগে। এটা ঠিক করতে না পারলে ব্যক্তিগত গাড়ি বাড়তে থাকবে। এতে রাজধানীতে যানজটও বাড়তে থাকবে।

পরিবেশ বাঁচাও আন্দোলনের (পবা) সভাপতি আবু নাছের খান বলেন, যানজট ঢাকা শহরের একটি অন্যতম চ্যালেঞ্জ। যানজটের কারণে নষ্ট হচ্ছে সময়, অপচয় হচ্ছে অতি মূল্যবান জ্বালানি এবং দূষিত হচ্ছে প্রাকৃতিক ও বসবাসের পরিবেশ। শহরে প্রাইভেট কারের ব্যবহার বৃদ্ধি যানজটের অন্যতম কারণ। শুধুমাত্র ঢাকা নয়, বিশ্বের যেখানেই প্রাইভেট কারের উপর নির্ভরশীলতা বেড়েছে সর্বত্র একই চিত্র পরিলক্ষিত হয়েছে। ব্যক্তিগত গাড়ি নিয়ন্ত্রণ এবং একই সঙ্গে পাবলিক বাস, রেল, নৌ-যান, হাঁটা, সাইকেল ও রিকশাসহ একটি সমন্বিত গণ যাতায়াত ব্যবস্থা গড়ে তোলার এখনই সময়।


এই এলাকার অন্যান্য সংবাদ দেখতে ক্লিক করুন: ঢাকা ঢাকা