| |
               

মূল পাতা জাতীয় বাস-মিনিবাস-ট্রাকের আয়ুষ্কাল নিয়ে জারি করা প্রজ্ঞাপন স্থগিত


বাস-মিনিবাস-ট্রাকের আয়ুষ্কাল নিয়ে জারি করা প্রজ্ঞাপন স্থগিত


রহমত নিউজ ডেস্ক     05 August, 2023     08:05 PM    


বাস-মিনিবাসের ক্ষেত্রে ২০ বছর ও ট্রাকের ক্ষেত্রে ২৫ বছরের ইকোনমিক লাইফ ( আয়ুষ্কাল) বিষয়ে জারি করা প্রজ্ঞাপন স্থগিত করেছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ।

বৃহস্পতিবার (৩ আগস্ট) রাষ্ট্রপতির আদেশক্রমে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের উপ-সচিব মো. মনিরুল আলম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপন স্থগিতের বিষয়টি জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, সড়ক পরিবহন আইন, ২০১৮ এর ধারা ৩৬ এ প্রদত্ত ক্ষমতাবলে সরকার নির্ধারিত বাস মিনিবাসের ক্ষেত্রে ২০ বছর এবং ট্রাক, কাভার্ডভ্যান প্রভৃতি মালবাহী মোটরযানের ক্ষেত্রে ২৫ বছর ইকোনমিক লাইফ নির্ধারণ সংক্রান্ত জারিকৃত প্রজ্ঞাপনটি এতদ্বারা স্থগিত করা হলো। জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

এর আগে দুর্ঘটনার হার কমিয়ে আনা, সড়কে নিরাপত্তা নিশ্চিত করা, পরিবেশ দূষণ হ্রাস এবং সড়কে শৃঙ্খলা আনার লক্ষ্যে যাত্রীবাহী বাস ও পণ্যবাহী মোটরযানের আয়ুষ্কাল নির্ধারণ করে দেয় সরকার। যাত্রীবাহী বাস-মিনিবাসের ২০ বছর এবং পণ্যবাহী ট্রাক-কাভার্ড ভ্যানের ২৫ বছর অর্থনৈতিক আয়ুষ্কাল নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ। কিন্তু পরিবহন নেতারা শুরু থেকেই এই দুই শ্রেণির যানবাহনের অর্থনৈতিক আয়ুষ্কাল ৩০ বছর করার দাবি জানিয়ে আসছিলেন।