| |
               

মূল পাতা সারাদেশ রাজধানী ‘প্রাথমিক শিক্ষাক্রমে কুরআন শিক্ষা বাধ্যাতামূলক করতে হবে’


‘প্রাথমিক শিক্ষাক্রমে কুরআন শিক্ষা বাধ্যাতামূলক করতে হবে’


রহমত নিউজ     21 March, 2023     04:33 PM    


বাংলাদেশ কুরআন শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মুফতী হেমাতেুল্লাহ কাসেমী বলেছেন, নতুন শিক্ষাক্রমে ভবিষ্যৎ প্রজন্মের ধর্মীয় শিক্ষাকে গুরুত্বহীন করা হয়েছে সুকৌশলে। শিক্ষার নামে শিশুরা জীবন-মন-প্রাণ উজাড় করে দিচ্ছে, কী দিচ্ছে সেই তথাকথিত শিক্ষা? এ শিক্ষাপ্রাপ্ত শিশুরা কি নৈতিকতা-অনৈতিকতার মধ্যে কোনো সীমারেখা টানতে পারছে? কোমলমতি শিশুদের শিক্ষাক্রম নিয়ে বিভ্রান্তি জাতির জন্য কল্যাণকর নয়। সাধারণ মানুষের সন্তানদের একমাত্র শিক্ষাপ্রতিষ্ঠান প্রাথমিক বিদ্যালয়। প্রাথমিক শিক্ষাক্রমে কুরআন শিক্ষা বাধ্যাতামূলক ও ধর্মশিক্ষাকে বিশেষ গুরুত্ব দিয়ে ধর্মীয় আচার, আচরণ ও মূল্যবোধ চর্চায় গুরুত্ব দিতে হবে। সাথে সাথে মাদরাসা শিক্ষা বিশেষ করে নূরানী শিক্ষা পদ্ধতির আধুনিকায়ন, শিক্ষাকে শিশুদের  মন ও মননশীল করে সিলেবাস তৈরী, অবকাঠামোগত উন্নয়ন, আনন্দঘন পরিবেশ নিশ্চিত করার জন্য মুহতামিমগণের প্রতি বিশেষ তাকিদ দেন। 

সোমবার (২০ মার্চ) সন্ধায় রাজধানীর আদাবরস্থ একটি মিলনায়তনে ঢাকা মহানগর উত্তরের আয়োজনে মাদরাসা প্রতিনিধি সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। নগর উত্তরের সভাপতি মুফতী আবুল কালাম আজাদ আনওয়ারীর সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন, সেক্রেটারী মুফতী মাছউদুর রহমান, মুফতী জাকির হোসাইন কাসেমী, মাওলানা সালিম মামুন কাসেমী, মুফতী আবু সাঈদ সিদ্দিকী, জামাল উদ্দীন সরদার, হাফেজ মাসউদ, আলহাজ্ব হাফেজ আলী  আহমদ, হাফেজ ক্বারী রুহুল আমীন পীরোজপুরী প্রমুখ। 

নেতৃবৃন্দ বলেন, বর্তমানে আমাদের দেশে শিশু শিক্ষা ১১ ভাগে বিভক্ত। এ ধারা আগামী প্রজন্মের মধ্যে বৈষম্য সৃষ্টি করে আসছে। এই শিশু শিক্ষার বিভক্তি মাতৃভূমির ইতিহাস, জাতিস্বত্বার ঐতিহ্য, জাতীয় চেতনাবোধ ও সংস্কৃতিকে জানার অন্তরায় সৃষ্টি করে। আগামী প্রজন্ম মাতৃভূমি, মাতৃভাষা সম্পর্কে সীমিত জ্ঞান ও অবহেলা করায় প্রকৃত ইমানী শিক্ষা কতটুকু বাস্তবায়িত করবে, তা বোধগম্য নয়। অন্যদিকে ইংরেজি মাধ্যম শিক্ষাপ্রতিষ্ঠানে জাতীয় সংগীত, জাতীয় দিবসসহ বিশেষ দিবস পালনের গুরুত্ব থাকলেও নৈতিক ও  সামাজিক শিক্ষা থেকে বি ত রাখা হয়েছে শিশুদেরকে। তাছাড়া বিদেশি ভাবধারায় শিক্ষা অর্জন করে তারা বড় হয়ে আত্মকেন্দ্রিক হয়ে গড়ে ওঠে।


এই এলাকার অন্যান্য সংবাদ দেখতে ক্লিক করুন: ঢাকা ঢাকা