| |
               

মূল পাতা জাতীয় আইন-আদালত সুপ্রিম কোর্টে বিএনপিপন্থি আইনজীবীদের কালো পতাকা মিছিল ও বিক্ষোভ


সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে আইনজীবী ও সাংবাদিকদের ওপর পুলিশের হামলার প্রতিবাদে

সুপ্রিম কোর্টে বিএনপিপন্থি আইনজীবীদের কালো পতাকা মিছিল ও বিক্ষোভ


রহমত নিউজ ডেস্ক     20 March, 2023     04:51 PM    


সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (বার অ্যাসোসিয়েশন) নির্বাচনে আইনজীবী ও সাংবাদিকদের ওপর পুলিশের হামলার প্রতিবাদে এবং পুনরায় ভোটের জন্য নতুন কমিশন গঠনের দাবিতে সুপ্রিম কোর্টে কালো পতাকা মিছিল ও বিক্ষোভ করেছেন বিএনপিপন্থি আইনজীবীরা। বিক্ষোভ সমাবেশ থেকে আইনজীবী এবং সাংবাদিকদের ওপর পুলিশের হামলার নির্দেশদাতা উল্লেখ আইনমন্ত্রী ও রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেলের পদত্যাগ দাবি করেন আইনজীবী নেতারা।

আজ (২০ মার্চ) সোমবার দুপুরে সুপ্রিম কোর্ট চত্বরে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের উদ্যোগে কালো পতাকা মিছিল ও বিক্ষোভ সমাবেশ করেন তারা। বিক্ষোভ সমাবেশে অংশ নেন ঢাকা আইনজীবী সমিতির বিএনপিপন্থি আইনজীবীরা। নির্বাচনে কেন্দ্র দখল, আইনজীবীদের মারধর, মিথ্যা মামলা ও সাংবাদিক নির্যাতনের প্রতিবাদে দেশের প্রত্যেক (৬৪টি) জেলা বারে প্রতিবাদ সমাবেশ ও সুপ্রিম কোর্টে বিক্ষোভ মিছিল কর্মসূচি ঘোষণা করেছেন বিএনপিপন্থি আইনজীবীদের কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে। তারই ধারাবাহিকতায় সোমবার সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে এ কর্মসূচি পালন করা হয়।  এর আগে শুক্রবার (১৭ মার্চ) আইনজীবী সমিতির ফলাফল প্রত্যাখ্যান করে কর্মসূচি ঘোষণা করেছে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম।

কালো পতাকা মিছিলে নেতৃত্ব দেন জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সভাপতি এ জে মোহাম্মদ আলী, মহাসচিব ব্যারিস্টার কায়সার কামাল, বিএনপি মনোনীত সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির প্যানেলের সভাপতি প্রার্থী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, সম্পাদক প্রার্থী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল, জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম সুপ্রিম কোর্ট ইউনিটের সভাপতি অ্যাডভোকেট মো. আব্দুল জাব্বার ভুঁইয়া, জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম সুপ্রিম কোর্ট ইউনিটের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট গাজী মো. কামরুল ইসলাম সজল, ঢাকা আইনজীবী সমিতি সাবেক সভাপতি মাসুদ আহমেদ তালুকদার, বর্তমান সভাপতি প্রার্থী অ্যাডভোকেট খোরশেদ আলম মিয়া প্রমুখ।

অন্যদিকে, ভোটের শুরু থেকেই নির্বাচনে স্বেচ্ছাচারিতা, অনিয়ম ও কারচুপির অভিযোগ এনে ভোট দেওয়া থেকে বিরত ছিলেন বিএনপিপন্থি আইনজীবীরা। সংকট সমাধানে দায়িত্বশীলদের সঙ্গে দফায় দফায় বৈঠক করেও কোনো সমাধান মেলেনি। এর মধ্যেই দুদিনের ভোট শেষ করেন আওয়ামীপন্থি আইনজীবীরা এবং তারা আওয়ামী লীগের ১৪ জন প্রার্থী নিরঙ্কুশ বিজয় অর্জন করেছে বলেও ফলাফল ঘোষণা করেন। তবে ফলাফল ঘোষণার পরেই সাধারণ আইনজীবীদের নানা প্রতিক্রিয়া জানাতে দেখা গেছে। কেউ কেউ নিন্দা জানান। অনেকে আবার এ নির্বাচিতদের অভিনন্দন জানান। এদিকে নির্বাচনে সভাপতি প্রার্থী হয়েও ভোট দিতে পারেননি অ্যাডভোকেট মো. ইউনুছ আলী আকন্দ। তাই নির্বাচনের ফলাফল স্থগিত চেয়ে হাইকোর্টে রিট আবেদন করেছেন এ আইনজীবী। রিটে ফলাফল স্থগিতের পাশাপাশি তাকে বারের সভাপতি ঘোষণার নির্দেশনা চাওয়া হয়েছে। এছাড়া সুপ্রিম কোর্টের আইনজীবী সমিতির বিএনপির সভাপতি প্রার্থী ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকন ও সম্পাদক পদে প্রার্থী ব্যারিস্টার মো. রুহুল কুদ্দুস কাজল নির্বাচনী ফলাফল চ্যালেঞ্জ করে আরও একটি রিট আবেদন করেছেন।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ১৪টি পদের সবগুলোতে সরকার-সমর্থিত বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী সমন্বয় পরিষদের (সাদা প্যানেল) প্রার্থীরা বিজয়ী হয়েছেন। চূড়ান্ত ফলে সভাপতি পদে সিনিয়র অ্যাডভোকেট মো. মোমতাজ উদ্দিন ফকির ৩ হাজার ৭২৫ ভোট ও সম্পাদক পদে আব্দুন নুর দুলাল ৩ হাজার ৭৪১ ভোট পেয়ে জয়ী হয়েছেন।