| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব এবারের ভূমিকম্প ১৯৯৯ সালের চেয়েও বেশি শক্তিশালী : এরদোগান


ফাইল ছবি

এবারের ভূমিকম্প ১৯৯৯ সালের চেয়েও বেশি শক্তিশালী : এরদোগান


মুসলিম বিশ্ব ডেস্ক     12 February, 2023     02:19 PM    


প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বলেছেন, ১৯৯৯ সালে তুরস্কের উত্তর-পশ্চিমাঞ্চলের মারমারায় আঘাত হানেছিলো ভয়াবহ ভূমিকম্প। তখন অন্তত ১৮ হাজার মানুষের মৃত্যু হয়। চলতি সপ্তাহে তুরস্কের দক্ষিণাঞ্চলে আঘাত হানা শক্তিশালী জোড়া ভূমিকম্প, ১৯৯৯ সালের ভূমিকম্পের চেয়ে তিন গুণ বেশি শক্তিশালী ছিল।

শনিবার (১১ ফেব্রুয়ারি) দক্ষিণ-পূর্বাঞ্চলের প্রদেশ দিয়ারবাকিরে ক্ষতিগ্রস্ত এলাকা ও উদ্ধার কাজ পরিদর্শনে গিয়ে তিনি এসব কথা বলেন।

এরদোগান আরও বলেন, তুরস্কের ইতিহাসে এটি সবচেয়ে বড় ভূমিকম্প। ১ ১ লাখ ৬০ হাজার সেনা সদস্য ১০টি প্রদেশে উদ্ধার কাজ চালাচ্ছেন। তাদের সঙ্গে বিদেশি উদ্ধারকারী টিমের সদস্যরাও রয়েছেন। এসময় তিনি বিদেশিদের সহায়তার জন্য কৃতজ্ঞতাও প্রকাশ করেন।

খবর পাওয়া গেছে, তুরস্কের ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে লুটপাটের ঘটনাও ঘটেছে। এ অভিযোগে ৪৮ জনকে আটকও করেছে দেশটির নিরাপত্তা বাহিনী। ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে গিয়ে এ বিষয়ে এরদোগান বলেন, এই বিপর্যয়ের মধ্যে কেউ অরাজকতা করার চেষ্টা করলে তাদের আটক করে কঠোর শাস্তির আওতায় আনা হবে।

উল্লেখ্য , গত সোমবার ৭ দশমিক ৮ এবং ৭ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পে তুরস্কের ১০টি প্রদেশের ১ কোটি ৩০ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত প্রদেশগুলো হলো হাতায়, গাজিয়ানতেপ, আদানা, আদিয়ামান, দিয়ারবাকির, কিলিস, মালত্য, ওসমানিয়া এবং সানলিউরফা।