| |
               

মূল পাতা জাতীয় নিরাপদ অভিবাসন নিশ্চিতে বাংলাদেশ-ইতালিকে নিয়ে কাজ করবে আইওএম


নিরাপদ অভিবাসন নিশ্চিতে বাংলাদেশ-ইতালিকে নিয়ে কাজ করবে আইওএম


রহমত নিউজ ডেস্ক     12 December, 2022     06:41 PM    


নিরাপদ ও টেকসই অভিবাসন নিয়ে বাংলাদেশ ও ইতালি সরকার বাংলাদেশে ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন-আইওএম যৌথভাবে কাজ করার বিষয়ে চুক্তিবদ্ধ হয়েছে।

আজ (১২ ডিসেম্বর) সোমবার প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে এক বৈঠকে এমন সিদ্ধান্ত হয়। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় জানায়, ইতালি সরকার নিরাপদ অভিবাসনের প্রসার এবং অভিবাসনের প্রতিকূলতা মোকাবিলায় বিশেষ মনোযোগ দিয়ে অভিবাসন ব্যবস্থাপনাকে শক্তিশালী করতে একটি সহযোগিতা প্রকল্পের মাধ্যমে বাংলাদেশ সরকারের প্রতি তার সমর্থন পুনর্ব্যক্ত করেছে। এই প্রকল্পের মাধ্যমে ক্ষতিগ্রস্ত অভিবাসনকারীদের সামাজিকতায় পুনরায় একত্রিত হওয়ার ক্ষেত্রে সহায়তা করবে। যা বাংলাদেশে আইওএম কর্তৃক বাস্তবায়িত হবে। প্রবাসী কল্যাণ, পররাষ্ট্র মন্ত্রণালয়, ঢাকাস্থ ইতালি দূতাবাস ও আইওএমের উচ্চপর্যায়ের প্রতিনিধিরা অংশগ্রহণে এমন সিদ্ধান্ত হয়।

প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদ বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার সঙ্গে সামঞ্জস্য রেখে অভিবাসী এবং প্রত্যাবর্তনকারীদের পুনর্মিলন এবং কল্যাণ পরিষেবাসহ নিরাপদ, সুশৃঙ্খল, নিয়মিত এবং দায়িত্বশীল অভিবাসনের সুবিধার্থে সহায়তা করতে আগ্রহী সমস্ত অংশীদারকে মন্ত্রণালয় স্বাগত জানায়। নিরাপদ, সুশৃঙ্খল এবং নিয়মিত অভিবাসন নিশ্চিত করতে জোর দেন এবং সব স্টেকহোল্ডারদের এ বিষয়ে সমবেত উদ্যোগ ও কার্যক্রম গ্রহণের আহ্বান জানান তিনি।

বৈঠকে ইতালির রাষ্ট্রদূত এনরিকো নুনজিয়াতা বলেন, ইতালি সরকার বাংলাদেশে অভিবাসন ব্যবস্থাপনা এবং পুনঃএকত্রীকরণ কার্যক্রমকে সহায়তা করতে পেরে সন্তুষ্ট। এই প্রকল্পে ৩ মিলিয়ন ডলার খরচ হবে। কিন্তু এ প্রকল্পের মাধ্যমে নিরাপদ অভিবাসন নিশ্চিতকরণ, ইইউ-সমর্থিত স্বেচ্ছায় মানবিক প্রত্যাবর্তন-ভিএইচআর কর্মসূচির অধীনে বাংলাদেশে ফিরে আসাদের পুনর্মিলন সহায়তা এবং জলবায়ু পরিবর্তন প্রভাবিত সম্প্রদায়গুলোকে তাদের আর্থ-সামাজিক চাহিদা মোকাবিলায় সহায়তা করবে।

প্রবাসী কল্যাণ সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন বলেন, বাংলাদেশ সরকার টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা ১০ দশমিক ৭ অনুযায়ী নিরাপদ, সুশৃঙ্খল এবং দায়িত্বশীল অভিবাসন নিশ্চিত করাসহ অন্যান্য লক্ষ্যমাত্রা বাস্তবায়ন ও অর্জনে প্রতিশ্রুতিবদ্ধ। বাংলাদেশ সরকার অভিবাসনকে দেশের উন্নয়নের মূল চালিকা হিসেবে চিহ্নিত করেছে এবং নিরাপদ ও নিয়মিত অভিবাসনের নিশ্চিতকরণের জন্য বিভিন্ন পদক্ষেপ নিয়েছে।

ইতালি সরকারের সহায়তাকে প্রশংসা জানিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পশ্চিম) শাব্বির আহমদ চৌধুরী বলেন, এই প্রকল্পের মাধ্যমে সবচেয়ে ঝুঁকিপূর্ণ অভিবাসী, প্রত্যাবর্তনকারী এবং জলবায়ুর প্রভাবে ক্ষতিগ্রস্তরা প্রয়োজনীয় সহায়তা লাভ করবে। 

অনুষ্ঠানে আইওএমের বাংলাদেশের মিশন প্রধান আবদুসাত্তর এসয়েভ, উন্নত অভিবাসন ব্যবস্থাপনা এবং সমগ্র অভিবাসন ব্যবস্থাজুড়ে একটি সামগ্রিক দৃষ্টিভঙ্গি গ্রহণের ওপর গুরুত্ব পুনর্ব্যক্ত করেন। তিনি মানসম্পন্ন অভিবাসন নিশ্চিতকরণের লক্ষ্যে বিভিন্ন দেশকে তাদের নিজস্ব বাস্তবতা এবং ক্ষমতার ওপর ভিত্তি করে অভিবাসন-সম্পর্কিত কার্যক্রমের পরিকল্পনা করার ক্ষেত্রে নমনীয় মনোভাব রাখার বিষয়ে গুরুত্বারোপ করেছেন।