| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব ১৯৭১ সালে বাংলাদেশের ওপর পাকিস্তানি বাহিনী দমন-পীড়ন করেছে: ইমরান খান


১৯৭১ সালে বাংলাদেশের ওপর পাকিস্তানি বাহিনী দমন-পীড়ন করেছে: ইমরান খান


মুসলিম বিশ্ব ডেস্ক     05 November, 2022     09:23 AM    


লংমার্চে গুলিবিদ্ধ হওয়ার এক দিন পর শুক্রবার (৪ নভেম্বর) গণমাধ্যমে মুখ খুলেছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। পাকিস্তান তেহরিক–ই–ইনসাফের (পিটিআই) ইউটিউব চ্যানেল থেকে সরাসরি প্রচার হওয়া ইমরান খানের বক্তব্যে তার ওপর হামলার বিষয়ে জানাতে গিয়ে বাংলাদেশের প্রসঙ্গ টানেন তিনি।

তার দলের ওপর জুলুম হচ্ছে জানিয়ে তিনি বলেন, পূর্ব পাকিস্তানের সঙ্গে কী হয়েছিল? সবচেয়ে বড় যে রাজনৈতিক দল নির্বাচনে জিতেছিল, তাদের ওপর দমন–পীড়ন চালিয়েছিল সামরিক বাহিনী। তাদের যে অধিকার ছিল, তা দেওয়া হয়নি।

ইমরান খান বলেন, ১৮ বছর বয়সে অনূর্ধ্ব-১৯ দলের হয়ে ১৯৭১ সালে খেলতে গিয়েছিলাম পূর্ব পাকিস্তানে। পাকিস্তানের গণমাধ্যমের ওপর তখন বিধিনিষেধ আরোপ করা হয়েছিল। আমার জানা ছিল না, সেখানকার মানুষের ভেতরে কী পরিমাণ ঘৃণা জমেছিল। কেন ঘৃণা জমেছিল? তারা নির্বাচনে জিতেছিল আর আমরা তাদের সেই অধিকার দিচ্ছিলাম না। প্রধানমন্ত্রী তাদের হওয়ার কথা। কিন্তু আমরা এখানে (পশ্চিম পাকিস্তানে) বসে সিদ্ধান্ত নিলাম, আমরা তাদের প্রধানমন্ত্রী হতে দেব না।

এর আগে দলের প্রধান ইমরান খানের ওপর হামলার প্রতিবাদে দেশজুড়ে ব্যাপক বিক্ষোভ শুরু করেছেন পাকিস্তান তেহরিক-ই ইনসাফের (পিটিআই) নেতা-কর্মী-সমর্থকরা। শুক্রবার জুমার নামাজ শেষে এই বিক্ষোভ শুরু হয় বলে এক প্রতিবেদনে জানিয়েছে পাকিস্তানের সংবাদমাধ্যম জিও টিভি।

প্রসঙ্গত, বৃহস্পতিবার (৩ নভেম্বর) পিটিআই’র লংমার্চ গুজরানওয়ালার আল্লাওয়ালা চক পার হওয়ার সময় শুরু হয় গুলিবর্ষণ। এ ঘটনায় ডান পায়ে তিনটি গুলিবিদ্ধ হন সাবেক এই প্রধানমন্ত্রী। ঘটনাস্থলে প্রাণ হারান দলীয় এক কর্মী, আহত হন শীর্ষ নেতাসহ আরও ৯ জন।

মূলত, অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের দাবিতে গত ২৯ অক্টোবর লাহোরে এই লংমার্চ কর্মসূচি শুরু করেন ইমরান খান। ১১ নভেম্বর ইসলামাবাদে মহাসমাবেশের মাধ্যমে শেষ হওয়ার কথা এই কর্মসূচির।