| |
               

মূল পাতা রাজনীতি অন্যান্য যুব সমাজ জাতির আশা-ভরসার কেন্দ্রস্থল : বাংলাদেশ ন্যাপ


যুব সমাজ জাতির আশা-ভরসার কেন্দ্রস্থল : বাংলাদেশ ন্যাপ


রহমত নিউজ ডেস্ক     01 November, 2022     12:49 PM    


দেশের যুব সমাজ জাতির আশা-ভরসার কেন্দ্রস্থল, জাতীয় যে কোন গুরুত্বপূর্ণ মুহূর্তে যুবসমাজ অগ্রণী এবং সাহসী ভূমিকা পালন করতে পারে। ‘৫২'র ভাষা আন্দোলন, ৫৪'র নির্বাচন, ৬২, ৬৬, ৬৯ এমনকি ৭১'র মুক্তিযুদ্ধ ও ‘৯০-এর উত্তাল দিনে দেশবাসীকে তারা আশা দিয়ে, ভরসা দিয়ে, শক্তি দিয়ে, মেধা দিয়ে, মনন দিয়ে এবং প্রতিভা দিয়ে, প্রেরণা জুগিয়েছে। এ ত্যাগ ও সংগ্রামী চেতনায় উজ্জীবিত হয়ে আমাদের বর্তমান যুব সমাজ দেশগঠনে স্মরণীয় ভূমিকা রাখতে পারে।

আজ (১ নভেম্বর) মঙ্গলবার জাতীয় যুব দিবস উপলক্ষে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া এসব কথা বলেন।

নেতৃদ্বয় বলেন, বর্তমানে যুবসমাজের অবস্থা খুব ভয়াবহ। দেশের আর্থসামাজিক পরিস্থির কারণে যুবসমাজের মধ্যে আজ নৈরাজ্য, অবক্ষয়, হতাশা, ব্যর্থতা ও আশা ভঙ্গের আর্তনাদ ধ্বনিত হচ্ছে। অবশ্য গোটা যুবসমাজ এহেন অবক্ষয়মূলক কর্মকান্ডে জড়িয়ে নয়। যুবসমাজধারী মুষ্টিমেয় লোকজন এর সাথে জড়িত। বৃহত্তর যুবসমাজের মঙ্গলের কথা ভেবে এ অবক্ষয় থেকে মুক্তি পাওয়ার জন্য সচেতন যুবসমাজকে এগিয়ে আসতে হবে।যুব সমাজকে ভুলে গেলে চলবে না জাতীয় জীবনে বিভিন্ন ক্ষেত্রে স্মরণীয় অবদান রাখা তাদের কর্তব্য। যুবক-যুবতীরাই হচ্ছে দেশ ও জাতির প্রাণশক্তি। তারাই সকল কর্মকান্ডের মূল চালিকাশক্তি ও ভবিষ্যতের কর্ণধার। এ যুবসমাজকে বাদ দিয়ে জাতীয় জীবনে উন্নতি ও অগ্রগতির কথা ভাবাই যায় না।

তারা আরো বলেন, বাংলাদেশের বেকার যুবসমাজের চিত্র শুধু উদ্বেগজনক নয়, ভয়ংকারও বটে। এ ভয়ংকার পরিস্থিতিতে সমাজে শুধু যে হতাশা বাড়ছে তা নয়, বরং নানাবিধ পার্শ্ব প্রতিক্রিয়া দ্বারা ও মানুষ আক্রান্ত হচ্ছে। বিঘ্নিত হচ্ছে শান্তি-শৃঙ্খলা, নৈতিহতা ও নিরাপত্তা, বাড়ছে অস্থিরতা ও সামাজিক অপরাধ। শিক্ষিত, অর্ধশিক্ষিত ও যুব শক্তিকে আত্নকর্মসংস্থানে উদ্ধুদ্ব করে তুলতে হবে। বর্তমান আর্থ-সামাজিক পেক্ষাপটে আত্নকর্মসংস্থান ছারা আমাদের ব্যাপক বেকারত্ব মোকাবেলায় আর অন্য কোন গত্যন্তর নেই। রাষ্ট্রীয় পর্যায়ে আত্নকর্মসংস্থানের প্রতি সর্ব্বোচ্চ গুরুত্ব প্রদান করতে হবে।