| |
               

মূল পাতা জাতীয় জানুয়ারিতে ২ পর্বে বিশ্ব ইজতেমা আয়োজনের প্রস্তাব


আয়োজনের প্রস্তুতি শুরু হয়েছে

জানুয়ারিতে ২ পর্বে বিশ্ব ইজতেমা আয়োজনের প্রস্তাব


মুসলিম বিশ্ব ডেস্ক     13 October, 2022     09:36 AM    


বৈশ্বিক মহামারী মরণঘাতী করোনাভাইরাস সংক্রমণের কারণে গত দুই বছর বিরতি দিয়ে আগামী ২০২৩ সালের জানুয়ারির প্রথম সপ্তাহে মুসলিম বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জমায়েত বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হবে।  বিশ্বের ৫০ থেকে ৬০টি দেশের দ্বীনদার মুসলমানদের সমাবেশ ঘটে এই ইজতেমায়। সর্বশেষ ২০১৯ সালের ৫৫তম বিশ্ব ইজতেমা দুই পর্বে অনুষ্ঠিত হয়েছিল ২০২০ সালে। দুই বছর বিরতির পর আবার ২০২২ সালের বিশ্ব ইজতেমা আয়োজনের প্রস্তুতি শুরু হয়েছে।

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এ নিয়ে আন্তঃমন্ত্রণালয় সভা আহবান করা হয়েছে। বিষয়টি তাবলিগ জামাতের মুরুব্বি এবং গাজীপুর মেট্রোপলিটন পুলিশ ও গাজীপুরের জেলা প্রশাসনের পক্ষ থেকে নিশ্চিত করেছেন। এছাড়া গাজীপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার ও গাজীপুর জেলা প্রশাসক টঙ্গী বিশ্ব ইজতেমা মাঠ পরিদর্শন করেছেন।

জানা গেছে, তাবলিগের শীর্ষ মুরুব্বি মাওলানা সাদের বিতর্কিত বিভিন্ন বক্তব্যকে ঘিরে বিশ্ব ইজতেমার আয়োজকদের মধ্যে বিভেদ সৃষ্টি হয়। কয়েক বছর আগে প্রথমে নিরাপত্তার কারণে দুই পর্বে ইজতেমা আয়োজন করা হয়ে থাকলেও বর্তমানে ইজতেমা আয়োজনে দুটি গ্রুপ তৈরি হওয়ায় আলাদাভাবে দুই পর্বে ইজতেমা অনুষ্ঠিত হচ্ছে। একটি গ্রুপ ভারতের বিতর্কিত আলেম মাওলানা সাদ অনুসারী এবং অপরটি মাওলানা যোবায়েরের অনুসারী। তাই আগামী জানুয়ারি মাসের ৬, ৭, ৮ (শুক্র, শনি ও রবিবার) প্রথম পর্ব এবং চারদিন বিরতি দিয়ে ১৩, ১৪, ১৫ জানুয়ারি (শুক্র, শনি ও রবিবার) দ্বিতীয় পর্ব আয়োজনের প্রস্তাব দেওয়া হয়েছে।

মাওলানা যোবায়ের অনুসারীদের মধ্যে মাওলানা মেজবাহ উদ্দিন বলেন, কাকরাইলে ইজতেমা আয়োজন নিয়ে নিজেদের মধ্যে মাসোহারা হচ্ছে। প্রতি বছর আমাদের জোর হয়। অনেক আগেই ইজতেমার জন্য জানুয়ারির ৬, ৭, ৮ জানুয়ারি প্রথম পর্ব এবং ১৩, ১৪, ১৫ জানুয়ারি দ্বিতীয় পর্ব অনুষ্ঠানের তারিখ নির্ধারণ করা হয়েছিল। আশা করছি সকলের সহযোগিতায় ও মহান আল্লাহর ইচ্ছায় আবারো বিশ্ব ইজতেমা আয়োজন সম্পন্ন করা যাবে।মা

বিতর্কিত আলেম মাওলানা সাদ অনুসারী মাওলানা হারুন অর রশিদ জানান, করোনা মহামারির কারণে দুই বছর ইজতেমা আয়োজন করা যায়নি। এখন করোনা অনেকটাই পরিস্থিতি স্বাভাবিক হয়েছে। বিশ্ব ইজতেমা আয়োজনের জন্য অনেক দিন থেকেই আলোচনা চলছিল। তাই আগামী বছর ২০২৩ সালের জানুয়ারির ৬, ৭, ৮ জানুয়ারি প্রথম পর্ব এবং ১৩, ১৪, ১৫ জানুয়ারি দ্বিতীয় পর্ব আয়োজনের বিষয়টি নিয়ে আলোচনা চলছে। 

সভায় অংশগ্রহণের আগে মঙ্গলবার (১১ অক্টোবর) দুপুরে ইজতেমা ময়দানের বর্তমান অবস্থা সরেজমিনে পরিদর্শন করেছেন জিএমপি কমিশনার মোল্যা নজরুল এসময় জিএমপির অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। তবে তাবলীগ জামায়াতের পক্ষ থেকে বিশ্ব ইজতেমার অনুষ্ঠিত হওয়া দিন উল্লেখ করে প্রস্তাব দিয়েছেন। সেগুলো সরকারের পক্ষ থেকে বিবেচনা করা হতে পারে।