| |
               

মূল পাতা আন্তর্জাতিক ইউরোপ রাশিয়ার বিরুদ্ধে জাতিসংঘে নিন্দা প্রস্তাব গৃহীত


রাশিয়ার বিরুদ্ধে জাতিসংঘে নিন্দা প্রস্তাব গৃহীত


আন্তর্জাতিক ডেস্ক     13 October, 2022     08:51 AM    


ইউক্রেনের চার অঞ্চল দখলে আনায় রাশিয়ার বিরুদ্ধে নিন্দা প্রস্তাব গৃহীত হয়েছে জাতিসংঘের সাধারণ পরিষদে। বুধবার (১২ অক্টোবর) বিকালে এ প্রস্তাব পাস হয়।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি জানায়, নিন্দা প্রস্তাবের পক্ষে ১৪৩টি দেশ ভোট দেয়। এ ছাড়া ভারত, চীনসহ ৩৫টি দেশ ভোটদানে বিরত থাকে। তবে রাশিয়াসহ আরও চার দেশ বেলারুশ, উত্তর কোরিয়া, সিরিয়া এবং নাইজেরিয়া প্রস্তাবের বিপক্ষে ভোট দেয়। প্রস্তাবটিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়ে বলা হয়, রাশিয়ার এই সংযুক্তিকরণের কোনো দাবিকে যেন স্বীকৃতি দেয়া না হয়। এ ছাড়া অবিলম্বে তা যেন প্রত্যাহার করা হয়।

এদিকে নিন্দা প্রস্তাব পাসের পর ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, যে দেশগুলো এটিকে সমর্থন করেছে তাদের প্রতি তিনি কৃতজ্ঞ। সামাজিক যোগাযোগমাধ্যমে তিনি টুইট করে বলেছেন, তিনি ইউক্রেন তার সব ভূখণ্ড ফিরিয়ে নেবে। এদিকে নিন্দা প্রস্তাবের বিষয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, এই নিন্দা প্রস্তাবের মাধ্যমে বিশ্ব মস্কোর কাছে স্পষ্ট বার্তা পাঠিয়েছে, রাশিয়া বিশ্ব মানচিত্র থেকে একটি সার্বভৌম মানচিত্র মুছে ফেলতে পারে না। গত সপ্তাহে ক্রেমলিনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এক স্বাক্ষরের মাধ্যমে ইউক্রেনের লুহানস্ক, দোনেস্ক, জাপোরিঝিয়া, খেরসনকে রাশিয়ার অন্তর্ভুক্ত করেন।