| |
               

মূল পাতা সারাদেশ জেলা ১০ বছর ধরে শিক্ষার্থী নেই; কমিটি নির্বাচনে প্রস্তুত ৪২ ভূয়া ভোটার!


তালা ঝুলছে পচাবহলা জামেদ আলী দাখিল মাদরাসার এবতেদায়ী শাখা। ৫ম শ্রেণীর এক শিক্ষার্থী।

১০ বছর ধরে শিক্ষার্থী নেই; কমিটি নির্বাচনে প্রস্তুত ৪২ ভূয়া ভোটার!


ওসমান হারুনী     21 September, 2022     05:28 PM    


জামালপুরের ইসলামপুরে এমপিও ভুক্ত প্রতিষ্ঠান পচাবহলা জামেদ আলী দাখিল মাদরাসার শিক্ষার্থী শুন্য এবতেদায়ী শাখার ৪২টি ভূয়া অভিভাবক ভোটার বানিয়ে প্রতিষ্ঠানের সুপার ছামিউল হকের বিরুদ্ধে অনিয়ম-দূর্নীতিসহ ম্যানেজিং কমিটি নির্বাচনের পায়তারা অভিযোগ পাওয়া গেছে।

বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ডসহ উপজেলা নির্বাহী অফিসার বরাবর লিখিত অভিযোগে জানা গেছে, পচাবহলা জামেদ আলী দাখিল মাদ্রাসার এবতেদায়ী শাখার বিগত ১০বছর ধরে ১ম শ্রেণির থেকে ৪র্থ শ্রেণি পর্যন্ত কোন কোন শিক্ষার্থী নেই। কিন্তু প্রতিষ্ঠানের সুপার ছামিউল হক ১ম শ্রেণির থেকে ৪র্থ শ্রেণি পর্যন্ত ৪২টি ভূয়া অভিভাবক ভোটার বানিয়েছেন। সেই ভূয়া অভিভাবকদের ভোটার তালিকা করে এডহক কমিটির যোগশাজসে ম্যানেজিং কমিটি নির্বাচনের পায়তারা চলছে।

অভিযোগ উঠেছে, মাদ্রাসার নিয়মিত কমিটি গঠনের জন্য অনিয়ম ও শিক্ষানীতি বহি:র্ভূতভাবে ক্ষমতা অপব্যবহার করে শিক্ষক-কর্মচারীদেরকে জিম্মি করে ম্যানেজিং কমিটি গঠনের জন্য সকল কার্যক্রম পরিচালনা করে উপজেলা একাডেমিক সুপার ভাইজার মোহাম্মদ মামুন অর রশিদকে নির্বাচন অফিসার নিযুক্ত করে অত্র মাদ্রাসার অভিভাবকদের ফাঁকি দিয়ে নির্বাচনী তফসিল গোপন রেখে ঠিকানা বিহীন ভোটার তালিকা করে আগামী ২৫সেপ্টেম্বর নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করা হয়েছে।

অভিযোগে আরো জানা যায়, গত ২৯/০৮/২০২২ ইং তারিখে স্বাক্ষরিত উক্ত ভূয়া ভোটার তালিকা প্রকাশ ও ঘোষিত তফসিল মোতাবেক উপজেলা একাডেমিক সুপার ভাইজার ও প্রিজাইডিং অফিসার মোহাম্মদ মামুন-অর-রশীদ নির্বাচন সম্পন্ন করার পায়তারা করছেন। অথচ্য অভিযোগ রয়েছে, উক্ত ঘোষিত তফসিল যথা সময়ে প্রকাশ না করে মাদ্রাসার বোর্ডে না টানিয়ে শেষের দিন নোটিশ বোর্ডে টানানো হয়েছে। তফসিল ঘোষণার পর ০৪/০৯/২০২২ ইং হতে ০৬/০৯/২০২২ ইং তারিখ পর্যন্ত অভিভাবক ও অন্যান্য ক্যাটাগরির ভোটারদের নির্বাচনী ফরম ক্রয় করার সিদ্ধান্ত জানানো হয়নি।

গত ৮সেপ্টেম্বর মাদরাসার শিক্ষার্থীদের সচেতন অভিভাবকরা নির্বাচনের দায়িত্ব প্রাপ্ত প্রিজাইডিং অফিসার মোহাম্মদ মামুন-অর-রশীদের নিকট অভিযোগ করলেও রহস্য জনক কারণে তিনি কোন পদক্ষেপ গ্রহন করেননি।

প্রিজাইডিং অফিসার মোহাম্মদ মামুন-অর-রশীদ জানান, তিনি কোন লিখিত অভিযোগ পাননি। তাই তার করার কিছুই নেই। আগামী ২৫ তারিখেই নির্বাচন হবে।

১০বছর ধরে ছাত্র শুন্য অভিযোগের সত্যতা স্ব-চোখে দেখতে মঙ্গলবার প্রতিষ্ঠানটিতে সরেজমিনে গিয়ে এবতেদায়ী শাখার ১ম শ্রেণির থেকে ৪র্থ শ্রেণি পর্যন্ত কোন শিক্ষার্থী পাওয়া যায়নি। তালা ঝুলছে এবতেদায়ী শাখার ক্লাস রুম গুলোতো। শুধু প ম শ্রেনির একজন শিক্ষার্থীকে পাওয়া গেছে।খোঁজ নিয়ে জানা যায়, শুধু হাজিরা খাতায় কাগজে কলমে ১ম শ্রেনি-১৮,২য় শ্রণি-১০, ৩য় শ্রনি-১১, ৪র্থ শ্রেনি-১০ ও ৫শ্রনির ৩৭জন শিক্ষার্থীর না রয়েছে, যারা কোন দিন বিদ্যালয়ে আসে না।

এবতেদায়ী শাখা ছাত্র শূন্য হওয়ার ব্যাপারে সহকারী মৌলভী শিক্ষক মোহম্মদ আলী ও সহকারী জুনিয়র মৌলভী শিক্ষক মতিউর রহমানসহ অন্যান্য শিক্ষকরা জানান, এবতেদায়ী শাখার ছাত্র ছাত্রীরা স্কুলের ন্যায় উপবৃত্তি ও দুধ-বিস্কুট না পাওয়ায় কোন শিক্ষার্থী থাকে না। জানুয়ারীতে ভর্তি হলেও পরবর্তীতে তারা চলে যায়।

পচাবহলা জামেদ আলী দাখিল মাদরাসার সুপার ছামিউল হকের সাথে কথা হলে উপরোক্ত অভিযোগ অস্বীকার করে তিনি জানান, যথা নিয়মেই তফসিল ঘোষণা ও প্রকাশ করা হয়েছে মাদ্রাসা নোটিশ বোর্ডে। ভোটার তালিকাও প্রকাশ করে অফিসের সামনে টানিয়ে দেওয়া হয়েছে এতে কোন অনিয়ম ও দূর্নীতির আশ্রয় নেওয়া হয়নি।

এবতেদায়ী শাখার ছাত্র শূন্য কেন জানতে চাইলে তিনি জানান, শিক্ষার্থী ছাড়া কি প্রতিষ্ঠান চলে। অনেক সময় ছাত্র ছাত্রী তো অনুপস্থিতও থাকে করার কিছুই নেই। এব্যাপারে সচেতন অভিভাকরা উপরোক্ত অনিয়ম দূর্নীতি সরেজমিনে তদন্ত পূর্বক ভূয়া ভোটার তালিকায় ও তফসিল গোপন নির্বাচন বাতিল করার জন্য উপজেলা নির্বাহী অফিসারের নিকট লিখিত আবেদন জানিয়ে প্রয়োজনী ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছন তিনি।

মঙ্গলবার উপজেলা নির্বাহী অফিসার তানভীর হাসান রুমান জানান, তিনি একটি লিখিত অভিযোগ পেয়েছেন, বিষয়টি তদন্ত করে অভিযোগের সত্যতা পেলে প্রয়োজনীয় ব্যাবস্থা নিবেন।


এই এলাকার অন্যান্য সংবাদ দেখতে ক্লিক করুন: ময়মনসিংহ জামালপুর ইসলামপুর