| |
               

মূল পাতা আন্তর্জাতিক শীঘ্রই রাশিয়া ও আফগানের জ্বালানি চুক্তির সম্ভবনা


শীঘ্রই রাশিয়া ও আফগানের জ্বালানি চুক্তির সম্ভবনা


এএস নাসিম     30 August, 2022     10:40 PM    


আফগান বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন,মস্কোতে অবস্থানরত তালেবান প্রশাসন রাশিয়া থেকে পেট্রোল এবং বেনজিন কেনার চুক্তির শর্তাবলী নিয়ে আলোচনার চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

ডন পত্রিকায় প্রকাশিত বার্তা সংস্থা রয়টার্স-এর প্রতিবেদন অনুসারে, এ তথ্য নিশ্চিত করে আফগানিস্তানের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের মুখপাত্র হাবিব-উর-রহমান হাবিব বলেন যে বাণিজ্য মন্ত্রণালয়ের নেতৃত্বে একটি সরকারী প্রতিনিধিদল রাশিয়ান রাজধানীতে রয়েছেন এবং গম, গ্যাস এবং তেল সরবরাহ করতে সম্মত হয়েছেন এবং চুক্তি চূড়ান্ত করেছেন। তারা রাশিয়ান প্রতিনিধি দলের সাথে আলোচনা করছেন। চুক্তি সম্পন্ন হওয়ার পর বিস্তারিত জানানো হবে।

বাণিজ্য ও শিল্পমন্ত্রীর কার্যালয় সূত্র জানায়, চলতি মাসে একটি মন্ত্রী পর্যায়ের প্রতিনিধিদল তাদের পরিদর্শন করার পর তার মন্ত্রণালয় এবং অর্থ মন্ত্রণালয়ের কারিগরি কর্মকর্তারা চুক্তিতে কাজ করার জন্য মস্কোতে অবস্থান করেছিলেন। তালেবানর রাশিয়ার কাছ থেকে জ্বালানি কিনতে চায়, অন্যদিকে মার্কিন যুক্তরাষ্ট্র রাশিয়ায় তেলের ব্যবহার কমাতে বিশ্বের দেশগুলোকে বোঝানোর চেষ্টা করছে।  তালেবান বলছে, রাশিয়ার তেল আয় বন্ধ করাই এই পদক্ষেপের উদ্দেশ্য। কারণ মস্কো একই পরিমাণ পায়।

রাশিয়া এবং তালেবান নেতৃত্বাধীন আফগানিস্তান উভয়ই মার্কিন যুক্তরাষ্ট্র সহ আন্তর্জাতিক সরকারগুলির অর্থনৈতিক নিষেধাজ্ঞার মুখোমুখি। মস্কো সহ কোনও বিদেশী সরকার আনুষ্ঠানিকভাবে তালেবান প্রশাসনকে স্বীকৃতি দেয় না এবং এই নিষেধাজ্ঞাগুলির কারণে আফগানিস্তানের ব্যাংকগুলি বাধার সম্মুখীন হয়। যার কারণে বেশিরভাগ আন্তর্জাতিক ব্যাংক আফগান ব্যাংকের সাথে লেনদেন করতে ইচ্ছুক নয়।

উল্লেখ্য, পাকিস্তান তার প্রতিবেশী আফগানিস্তান থেকে প্রতিদিন হাজার হাজার টন কয়লা পাচ্ছে, যা তার জ্বালানি সংকট কমাতে সাহায্য করছে। উভয় দেশেই সব কয়লা লেনদেন হয় বেসরকারি উদ্যোগ এবং তালেবানদের দ্বারা। প্রশাসন লাখ লাখ কয়লা সংগ্রহ করে। কয়লা রপ্তানি উপর ভ্যাট আসে লক্ষ লক্ষ ডলার।