| |
               

মূল পাতা জাতীয় সরকার খুব বেশি মানুষ ভারতে চিকিৎসা নিতে যায় না : স্বাস্থ্যমন্ত্রী


খুব বেশি মানুষ ভারতে চিকিৎসা নিতে যায় না : স্বাস্থ্যমন্ত্রী


রহমত ডেস্ক     29 August, 2022     09:13 AM    


ভারতে চিকিৎসা নিতে বাংলাদেশ থেকে খুব বেশি মানুষ যায় না বলে দাবি করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, দেশেই স্বাস্থ্যসেবার ব্যবস্থা করা হলে মানুষ বাইরে যাবে না।

সোমবার (২৯ আগস্ট) জাতীয় সংসদে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকের শুরুতে প্রশ্নোত্তর পর্ব বিএনপি দলীয় সংসদ সদস্য হারুনুর রশীদের সম্পূরক প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

বিএনপির আমলে স্বাস্থ্যসেবা খাতে কোনো উন্নয়ন হয়নি দাবি করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, বিএনপি কিছুই তৈরি করেননি। গত ১৫ বছরে এ খাতে যে উন্নয়ন হয়েছে, তাতে দেশের গড় আয়ু ৭৩ বছর, এমডিজি অর্জন হয়েছে। ভ্যাকসিন হিরো হয়েছেন। আপনাদের সময় একটা পুরস্কারের মুখও কেউ দেখেনি। সেটা ভুলে গেলে চলবে না। আপনারা সেটা ভুললে চলবে না।

জাহিদ মালেক বলেন, বিএনপির সময়ে কয়টা হাসপাতাল ছিল? এখন কয়টা হাসপাতাল আছে সেটা জানেন? দুই-একটা বলতে হয়। দেশে ১১১টি মেডিকেল কলেজ হাসপাতাল আছে। আপনাদের সময় ১০টাও ছিল না। সেটাও করেন না। এখন নার্সিং ইনস্টিটিউট আছে সাড়ে তিন শ। আপনাদের সময় সিট ছিল সাড়ে ছয় শ, এখন ৩৪ হাজার নার্সিং আসন রয়েছে।

২০২১ সালের জুনে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদন বলা হয়েছে, ভারতে চিকিৎসা নিতে যাওয়া রোগীর ৫৪ দশমিক ৩ শতাংশ বাংলাদেশি।