| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব পবিত্র কুরআন অবমাননার ঘটনায় উত্তাল পাকিস্তান


পবিত্র কুরআন অবমাননার ঘটনায় উত্তাল পাকিস্তান


মুসলিম বিশ্ব ডেস্ক     23 August, 2022     10:45 AM    


পবিত্র কুরআন অবমাননার অভিযোগে উত্তাল পাকিস্তান। দেশটির হায়দরাবাদে এ নিয়ে চলছে তীব্র বিক্ষোভ। রোববার (২১ আগস্ট) সেই বিক্ষোভ-প্রতিবাদে অংশগ্রহণকারীদের উপর আইন প্রয়োগকারী সংস্থাগুলো হায়দরাবাদের বিভিন্ন এলাকায় কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপসহ ফাঁকা গুলি ছুঁড়ে। আইন প্রয়োগকারী সংস্থাগুলোর দাবি পরিস্থিতি সামাল দিতে গ্যাসের শেল নিক্ষেপসহ ফাঁকা গুলি চালাতে বাধ্য হয় তারা।

স্থানীয় গণমাধ্যম ডন-এর প্রতিবেদন অনুযায়ী, এরইমধ্যে পুলিশ কুরআন অবমাননায় অভিযুক্ত এক হিন্দু পরিচ্ছন্নতা কর্মীকে গ্রেফতার করেছে। এ ঘটনায় বুন্দো খান আব্বাসির ছেলে বিলালের অভিযোগের ভিত্তিতে একটি মামলা দায়ের করা হয়েছে। খবরে বলা হয়, গ্রেফতার হওয়া হিন্দু যুবকের নাম অশোক কুমার।

অভিযোগকারী বিলালের দাবি, তিনি জানতে পারেন রবি প্লাজায় কেউ পবিত্র কুরআন শরীফ পুড়িয়ে দিয়েছে। এরপর তিনি ভেতরে গিয়ে জানতে পারেন কেউ একজন পবিত্র কুরআনের পাতা পুড়িয়েছে। তখনই আরও ৮-১০ জন লোক ওই ভবনে প্রবেশ করে।

বিলাল আরও দাবি করেছেন, মাওলানা আমিন জিকরিয়া তাকে একটি লিফটের কাছে পবিত্র কুরআন শরীফের পোড়া পাতা দেখান। তখন তিনি একজন পরিচ্ছন্নতা কর্মীকে যিনি এই কাজ করেছেন তার পরিচয় তিনি জানেন কি না জিজ্ঞেস করলে তিনি (পরিচ্ছন্নতা কর্মী) চুপ করে থাকেন। 

এরপর তিনি ওই হিন্দু স্যানিটারি কর্মীকে ধরে ফেলেন এবং তার কাছ থেকে কিছু পোড়া পাতা সংগ্রহ করেন। তারপর পোড়া পাতাসহ ওই হিন্দু ব্যক্তিকে পুলিশের হাতে তুলে দেন তিনি।

কিন্তু এদিকে পবিত্র কুরআন পোড়ানোর খবর গোটা শহরে দাবানলের মতো ছড়িয়ে পড়লে বিপত্তি শুরু হয়। শহরের সব ব্যবসা-বাণিজ্য কেন্দ্র বন্ধ করে দেয়া হয়। শহরের বিক্ষুব্ধ যুবকরা রবি প্লাজার বাইরে জড়ো হতে শুরু করে।

ক্রমেই বিক্ষোভকারীদের সংখ্যা বাড়তে থাকে এবং বিকেল ৫টা নাগাদ হাজার হাজার বিক্ষোভকারী জড়ো হয়ে প্লাজার দিকে যাওয়ার রাস্তা অবরোধ করে।

বিক্ষুব্ধ জনতাকে ছত্রভঙ্গ করতে পুলিশ কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করে ভিড়কে ছত্রভঙ্গ করে দেয়। ফলে বিক্ষোভকারীরা এলাকা ছেড়ে পালাতে বাধ্য হয়, কিন্তু কয়েক মিনিট পর তারা পুনরায় জড়ো হয়ে বিক্ষোভ প্রদর্শন করতে থাকে।