| |
               

মূল পাতা আন্তর্জাতিক উপমহাদেশ ‘মেক ইন্ডিয়া নম্বর-১’ মিশনে দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়াল


‘মেক ইন্ডিয়া নম্বর-১’ মিশনে দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়াল


আন্তর্জাতিক ডেস্ক     18 August, 2022     11:51 AM    


মিশনের নাম ‘মেক ইন্ডিয়া নম্বর-১’। ভারতকে বিশ্বের এক নম্বর দেশ হিসেবে গড়ে তুলতে হবে। এই সংকল্প নিয়ে নতুন মিশনের সূচনা করলেন দিল্লির মুখ্যমন্ত্রী আম আদমি পার্টির প্রধান অরবিন্দ কেজরিওয়াল। আর এই প্রকল্পে বিজেপি, কংগ্রেসসহ সব রাজনৈতিক দলকে যুক্ত হওয়ার আবেদন জানিয়েছেন তিনি। 

কেজরিওয়াল জানান, শিক্ষা, স্বাস্থ্য ও কৃষি- মূলত এই তিন দিকে ফোকাস রেখেই এই প্রকল্পকে এগিয়ে নিয়ে যাওয়া হবে। ভারতকে বিশ্বের শীর্ষস্থানীয় দেশ হিসেবে গড়ে তোলাই হবে মূল লক্ষ্য। ১৩০ কোটি ভারতীয়কে এই মিশনের সঙ্গে যুক্ত করতে হবে। স্বাধীনতার ৭৫ বছর পূর্ণ হয়েছে। আমরা অনেক কিছুই অর্জন করেছি। কিন্তু মানুষ ক্ষুব্ধ। একটা ধারণা রয়েছে যে, এই বছরগুলিতে অনেক ছোট ছোট দেশও স্বাধীনতা পাওয়ার পরে আমাদের থেকে এগিয়ে গিয়েছে।

 শিশুদের বিনামূল্যে শিক্ষায় সবচেয়ে বেশি জোর দিয়ে কেজরিওয়াল  বলেন, ‘২৭ কোটি শিশুর জন্য বিনামূল্যে শিক্ষার ব্যবস্থা করতে হবে। পার্বত্য অঞ্চল ও তপসিলি অধ্যুষিত এলাকাগুলোতেও স্কুল খুলতে হবে। একটি শিশু কোনো দরিদ্র পরিবারকে ধনী করে তুলতে পারে। আর তাহলেই একদিন ভারতের নামও ধনী দেশগুলির মধ্যে অন্তর্ভুক্ত হবে। আজকের তরুণরা কর্মহীন। এই তরুণদের চাকরির ব্যবস্থা আমাদের করতেই হবে। পাশাপাশি সকলের জন্য বিনামূল্যে চিকিৎসার পক্ষেও জোর দিয়ে সেই সঙ্গে তরুণদের শক্তিকে আরও বৃদ্ধি করার কথাও বলেছেন তিনি।

কেজরিওয়ালের মিশনের পাঁচটি লক্ষ্য। সেগুলো হলো- ১. প্রত্যেক শিশুর জন্য বিনামূল্যে এবং ভাল শিক্ষা। ২. প্রত্যেক নাগরিকের বিনামূল্যে চিকিৎসা।৩. প্রত্যেক যুবকের কর্মসংস্থান। ৪. প্রত্যেক মহিলার প্রতি সম্মান এবং সুরক্ষা। ৫. প্রতিটি কৃষকের পণ্যের ন্যায্যমূল্য।