| |
               

মূল পাতা জাতীয় ‘বেআইনি কাজে জড়িত র‌্যাব সদস্যদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়’


ফাইল ছবি

‘বেআইনি কাজে জড়িত র‌্যাব সদস্যদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়’


রহমত ডেস্ক     16 August, 2022     01:25 AM    


স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, বেআইনি কাজে জড়িত র‌্যাব সদস্যদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়। র‌্যাবের ওপর থেকে নিষেধাজ্ঞা উঠিয়ে নেওয়ার সুপারিশ করা হয়েছে, র‌্যাবের বিষয়ে আমি এও বলেছি, বেশিরভাগ ক্ষেত্রে আমাদের ল’ এনফোর্সমেন্ট এজেন্সি সেলফ ডিফেন্সে গুলি করে থাকে। সেটি যথাযথ হয়েছে কিনা, ঘটনার পরপরই তা নিশ্চিত করার জন্য একজন ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হয়। ম্যাজিস্ট্রেট যদি মনে করেন এটি যথাযথ হয়নি, তাহলে সেই সদস্যকে বিচারের মুখোমুখি হতে হয়। মঙ্গলবার (১৬ আগষ্ট) বিকালে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস সচিবালয়ে মন্ত্রীর সঙ্গে দেখা করেছেন। সাক্ষাৎ শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, পিটার বলেছেন, এটা তো তোমরা পাবলিকলি অ্যানাউন্স করো না। আমরা বলেছি, যেগুলো করার সেগুলো আমরা করছি।  র‌্যাবের বিষয়ে যুক্তরাষ্ট্র বলেছে, যেভাবে র‌্যাবের কাজ করা উচিত ছিল, সেভাবে কাজ করেনি বলেই র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে। আমরা বলেছি, র‌্যাবের কোনো সদস্য বেআইনি কোনো কাজ করলে তাদের আইনের আওতায় নিয়ে আসা হয়। এ ক্ষেত্রে নারায়ণগঞ্জের সাত খুনের মামলায় র‌্যাব সদস্যদের বিচারের কথা রাষ্ট্রদূতের কাছে তুলে ধরেন তিনি।

তিনি আরো বলেন, আইজিপি আমেরিকা যেতে পারবেন কিনা জানতে চাইলে পিটার হাস বলেছেন, ইউএনের সঙ্গে তাঁদের একটি সমঝোতা রয়েছে। সে অনুযায়ী এটি প্রক্রিয়ায় রয়েছে। সেটি শেষ হয়ে এলে এটি নিশ্চিত করতে পারবেন। দুই-তিনটি খাতে সহযোগিতার জন্য যুক্তরাষ্ট্র লিখিত প্রস্তাব দিয়েছি, আমরা খুব শিগগির সমঝোতা স্মারক সই করব, সেটা মার্কিন দূতকে জানিয়ে দিয়েছি। এখন এগুলো শেষ পর্যায়ে আছে। বাংলাদেশের নিরাপত্তার ক্ষেত্রে সব ধরনের সহযোগিতা দিতে আগ্রহ প্রকাশ করেছেন রাষ্ট্রদূত।

দেশের বর্তমান আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে পিটার হাস সন্তোষ প্রকাশ করেছেন জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ইলেকশন পর্যন্ত আইনশৃঙ্খলা ঠিক থাকবে কিনা জানতে চেয়েছেন মার্কিন রাষ্ট্রদূত। আমি বলেছি, প্রধানমন্ত্রীর কমিটমেন্ট আছে, নির্বাচন পর্যন্ত একটি শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখা। এখন অনেক মিছিল-মিটিং হচ্ছে। রোহিঙ্গা সংকট নিয়েও কথা হয়েছে, এ সমস্যা সমাধানে তারা তাদের কণ্ঠস্বর আরও শক্তিশালী করবেন বলে আমরা মনে করি। তারা এ বিষয়ে তাদের যে সহযোগিতা এখন আছে, সেটি অব্যাহত থাকবে বলে আশ্বাস দিয়েছেন।