| |
               

মূল পাতা জাতীয় স্কুলগুলোর জন্য বাধ্যতামূলক বাসের পরিকল্পনা নেওয়া হচ্ছে: মেয়র আতিক


ফাইল ছবি

স্কুলগুলোর জন্য বাধ্যতামূলক বাসের পরিকল্পনা নেওয়া হচ্ছে: মেয়র আতিক


রহমত ডেস্ক     15 May, 2022     01:01 PM    


স্কুলগুলোর জন্য বাধ্যতামূলক বাসের পরিকল্পনা নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। তিনি বলেন, যানজট নিরসনে শহরের প্রতিটি স্কুলের শিক্ষার্থীদের আসা-যাওয়ার জন্য স্কুল বাসের ব্যবস্থা করার বিষয়ে পরিকল্পনা নিয়েছি। আমি শিক্ষা মন্ত্রণালয় এবং স্কুল কর্তৃপক্ষের সঙ্গে দ্রুত বিষয়টি নিয়ে আলাপ করে ব্যবস্থা নেব। এর ফলে যানজট অনেকাংশেই কমে আসবে। কারণ তখন অত সংখ্যক প্রাইভেটকার স্কুলে শিক্ষার্থী নেওয়ার জন্য আর বের হবে না।

শনিবার (১৪ মে) রাজধানীর গুলশান-২ এ নগর ভবন প্রধান কার্যালয়ে মেয়র হিসেবে দায়িত্ব গ্রহণের দুই বছর পূর্তিতে ‘মিট দি প্রেস’ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

আতিকুল ইসলাম বলেন, ঢাকায় স্কুল টাইমে প্রাইভেট স্কুলের এক একটি শিক্ষার্থীর জন্য আলাদা প্রাইভেটকার নামে রাস্তায়। ফলে যানজটের সৃষ্টি হয়। আমরা পরিকল্পনা নিয়েছি এই সমস্যা সমাধানে স্কুলগুলোকে নিজস্ব বাস সার্ভিস চালু করতে বাধ্য করার জন্য।

 নবনির্মিত সেতু ভবন এবং বিআরটিএ (বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ) ভবন নিয়ে তিনি বলেন, মহাখালীতে ঢাকা-ময়মনসিংহ রোডে সেতু ভবন এবং বিআরটিএ ভবন গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে। এই দুটি ভবনের কারণে সড়কটি চওড়া করা যাচ্ছে না। মহাখালী উড়াল সড়কে গাড়ি উঠতে যান চলাচল বাধাগ্রস্ত হচ্ছে। ফলে দিনভর এই সড়কে যানজট লেগে থাকে। সেখানে ইউটার্ন নির্মাণ করেও তার সুফল মিলছে না। তাই যানজট নিরসনে সড়কের পাশে ভবন দুটি ভেঙে ফেলতে হবে।

তিনি আরও বলেন, চেয়ারম্যান বাড়ি সংলগ্ন ইউলুপটি কাজে না আসার পেছনে সবচেয়ে বড় কারণ সড়কের জায়গায় নির্মাণ করা হয়েছে সেতু ভবন ও বিআরটিএ ভবন। এখন এই দুটি ভবনের জন্য সড়কটি চওড়া করা যাচ্ছে না। ফলে ইউলুপ করার পরও গাড়ি চলতে পারছে না। মহাখালী উড়াল সড়কে গাড়ি উঠতে বাধাগ্রস্ত হচ্ছে। তাই আমি সংশ্লিষ্টদের অনুরোধ করব, দ্রুত সময়ের মধ্যে নিজ উদ্যোগে ভবন দুটি ভেঙে ফেলার জন্য। এই শহরের পরিবেশ বা নাগরিকদের সুবিধার্থে কারওয়ান বাজারে বিজিএমইএ ভবন ভাঙা যেতে পারলে এই দুটি ভবন কেন ভাঙা যাবে না?