| |
               

মূল পাতা শিক্ষাঙ্গন লালমাটিয়া মাদরাসার ভর্তি শুরু আগামীকাল


লালমাটিয়া মাদরাসার ভর্তি শুরু আগামীকাল


জামিল আহমদ     08 May, 2022     02:22 PM    


জামিয়া ইসলামিয়া লালমাটিয়ার [৬/২৬, ব্লক-এফ, লালমাটিয়া, মােহাম্মদপুর, ঢাকা-১২০৭।] ১৪৪৩-৪৪ হিজরী/২০২২-২৩ ঈসায়ী শিক্ষাবর্ষের ভর্তি সংক্রান্ত জরুরী তথ্যাবলী প্রকাশ করা হয়েছে। আগামীকাল শুরু হবে মাদরাসার ভর্তি কার্যক্রম। ভর্তিচ্ছুক সকল শিক্ষার্থীকে যথাসময়ে উপস্থিত হয়ে ভর্তির কাজ সম্পন্ন করার নির্দেশ দিয়েছে মাদরাসা কতৃপক্ষ।

ভর্তির তারিখ : ৭ শাওয়াল হতে ১০ই শাওয়াল পর্যন্ত কোটা পূরণ সাপেক্ষে ভর্তি কার্যক্রম চলবে।

পুরাতন ছাত্রদের ভর্তি : বার্ষিক পরীক্ষার ফলাফল ঘােষণার পর থেকে মাদরাসা খােলার প্রথম দিন তথা ৭ই শাওয়াল পর্যন্ত সহজ পদ্ধতিতে ভর্তি নেওয়া হবে। মীযান, নাহবেমীর, হেদায়াতুন্নাহু, কাফিয়া ও শরহে বেকায়া জামাতের ভর্তি পরীক্ষা লিখিত হবে।

পরীক্ষার তারিখ : ৮ ও ৯ শাওয়াল (কোঠা পূরণ সাপেক্ষ)।

পরীক্ষা গ্রহণের সময় : প্রত্যেহ বেলা ১১ ঘটিকা হতে ১২ ঘটিকা পর্যন্ত।

ফলাফল ঘােষণা : প্রত্যেহ বিকাল ৩ ঘটিকায়। যে কিতাবের পরীক্ষা নেয়া হবে : (শরহে বেকায়া জামাতের জন্য) কাফিয়া ও উসুলুশশাশী (কাফিয়া জামাতের জন্য) হেদায়াতুন্নাহু ও ইলমুচ্ছিগাহ (হেদায়াতুন্নাহু জামাতের জন্য) নাহবেমীর ও ইলমুচ্ছরফ-৩য়/পাঞ্জেগাঞ্জ (নাহবেমীর জামাতের জন্য) ইলমুচ্ছরফ ১ম-২য় ও এসাে আরবী শিখি। (মীযান জামাতের জন্য) তাইসীরুল মুবতাদী ও উর্দু তেসরী।

ভর্তির যােগ্যতা : বার্ষিক পরীক্ষা/ভর্তি পরীক্ষায় গড়ে নিম্নবর্ণিত নম্বরে উত্তীর্ণ হতে হবে। তাকমীল-৫৫, মেশকাত, জালালাঈন-৬০, শরহে বেকায়া থেকে হেদায়াতুন্নাহু-৬৫, নাহবেমীর থেকে ইবতেদায়ী ১ম -৭০।

ভর্তির সময় নতুন ছাত্রের দুই কপি ও পুরাতন ছাত্রের এক কপি পাসপাের্ট সাইেজের ছবি অবশ্যই সঙ্গে আনতে হবে ও নতুন ছাত্রের এক কপি ছবি ফরমের সাথে সংযুক্ত করে ছবির উপর সীল লাগিয়ে পরীক্ষকের নিকট যেতে হবে এবং ফরমের সাথে প্রত্যেকের জন্ম সনদের ফটোকপি অবশ্যই যুক্ত করে দিতে হবে।

ভর্তির বয়সসীমা : ইবতিদাইয়্যাহ ১ম বর্ষের জন্য সর্বোচ্চ ১৬ বছর বয়সের ছাত্রের ভর্তির সুযােগ থাকবে। হিফজ বিভাগে সব্বোর্চ ১৪ বছর বয়স পর্যন্ত পড়ার সুযােগ থাকবে এর চেয়ে বেশী বয়সের ছাত্রের হিফজ বিভাগে পড়ার সুযােগ থাকবে না। মক্তব বিভাগে ৭ বছর থেকে অনুর্ধ ১০ বছর বয়সের ছাত্র ভর্তি হতে পারবে।

ভর্তি খরচ : ভর্তি ফরম ১০০/= টাকা। ভর্তি ফি ২২০০/= টাকা। রপাের্টবই ৫০/= টাকা। পাঠাগার কুপন ১৪০/= টাকা। ইত্তেফাক কুপন। ৫০/= টাকা। আই.ডি, কার্ড। | ৬০/= টাকা। সর্বমােট ২৬০০/= টাকা। (দুইহাজার ছয়শত টাকা)।

ফ্রি খানা জারীর জন্য এককালীন প্রদেয় টাকা ও ১০০০/= যা বসরের শুরুতে ফ্রি খানা জারীর সময় প্রদান করতে হবে, পরবর্তীতে প্রথম ও দ্বিতীয় সাময়িক পরীক্ষার পর নতুন করে আর টাকা দিতে হবে না তবে ফ্রি খানা গ্রহণকারীদের খানা জারীর দ্বিতীয় মাস থেকে প্রতি ইংরেজী মাসের ১-৭ তারিখের মধ্যে ৫০০ টাকা হারে। পরিশােধ করতে হবে।

দু বেলা খােরকি বাবদ প্রদেয় : কিতাব বিভাগ-১৫০০/= হিফজ ও মক্তব বিভাগ-১৩০০/= নাস্তা সকল বিভাগ-৫০০/=

মাসিক আবাসিক চার্জ (ইংরেজী মাসের ১৫ তারিখের মধ্যে প্রদেয়) ঃ কিতাব বিভাগ- ৫০০ টাকা।

হিফজ বিভাগ ও মক্তব বিভাগ - ৪০০ টাকা।