| |
               

মূল পাতা জাতীয় ‘বাংলাদেশে হিন্দু-মুসলমান সবাই শান্তিতে বসবাস করছে’


‘বাংলাদেশে হিন্দু-মুসলমান সবাই শান্তিতে বসবাস করছে’


রহমত ডেস্ক     20 April, 2022     05:44 PM    


যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতাবিষয়ক অ্যাম্বাসেডর অ্যাট লার্জ রাশাদ হোসাইন বলেছেন, বাংলাদেশে সব ধর্মের মানুষ শান্তিতে বসবাস করছে। কিন্তু একটি পক্ষ এই শান্তি বিনষ্ট করতে চায়।

আজ (২১ এপ্রিল) বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সঙ্গে বৈঠক শেষে তিনি সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি এস কথা বলেন। চার দিনের সফরে রবিবার ঢাকায় আসেন রাশাদ হোসাইন। সফরে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনসহ বেশ কিছু কার্যক্রম ছিল তার। রাতে রাশাদের দেশে ফিরে যাওয়ার কথা রয়েছে।

বিশেষ দূত বলেন, আমার পর্যবেক্ষণ হচ্ছে যে, এখানে হিন্দু-মুসলমান সবাই শান্তিতে বসবাস করছে। কিন্তু একটি পক্ষ এই শান্তি বিনষ্ট করতে চায়। তারা বিভেদ গড়ে সহিংসতার পরিবেশ সৃষ্টি করতে চায়। কিন্তু আমরা বিশ্বাস করি সব ধর্মের স্বাধীনতা নিশ্চিত এবং শান্তিপূর্ণভাবে সব ধর্মের মানুষের মধ্যে সহবস্থান। বাংলাদেশ, পাকিস্তান, ভারতসহ বিশ্বের সব জায়গায় ধর্মীয় স্বাধীনতা নিশ্চিত করার ওপর জোর দেন বাইডেনের বিশেষ দূত।

কারা ধর্মীয় স্বাধীনতা বিনষ্ট করতে চায়-বাইডেনের বিশেষ দূতের কাছে প্রশ্নেন জবাবে রাশাদ বলেন, আমি সকালেও গাজীপুরে একটি হিন্দু ধর্মীয় স্থানে গিয়েছি, তারা বলেছেন যে সেখানে হিন্দু-মুসলমান জনগোষ্ঠী একত্রে শান্তিতে বসবাস করছে। আসলে বিশাল জনগোষ্ঠী একত্রে শান্তিতেই বসবাস করছে, কিন্তু বাইরের একটি পক্ষ এই শান্তি বিনষ্ট করতে তৎপর। এরা কারা তা আইন শৃঙ্খলা বাহিনী তদন্ত করে বের করবে।

রোহিঙ্গা প্রসঙ্গে বিশেষ দূত বলেন, মিয়ানমার রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর গণহত্যা চালিয়েছে। রোহিঙ্গা সংকটের মূল সমাধান রোহিঙ্গাদের তাদের দেশে ফিরে যাওয়া। কিন্তু সেখানে মিয়ানমার এখনও ফিরে যাওয়ার মতো অনুকূল পরিবেশ সৃষ্টি করতে পারেনি। এই অবস্থার অবসানে এবং বিশ্বে গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষ চেতনার বিকাশে মার্কিন প্রচেষ্টা চলমান থাকবে।