| |
               

মূল পাতা আন্তর্জাতিক রাশিয়া সন্ত্রাসী রাষ্ট্রে পরিণত হয়েছে : জেলেনস্কি


রাশিয়া সন্ত্রাসী রাষ্ট্রে পরিণত হয়েছে : জেলেনস্কি


আন্তর্জাতিক ডেস্ক     17 March, 2022     01:30 PM    


রাশিয়া সন্ত্রাসী রাষ্ট্রে পরিণত হয়েছে বলে মন্তব্য করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি বলেন, পৃথিবীকে আনুষ্ঠানিকভাবে স্বীকার করে নিতেই হবে যে, রাশিয়া সন্ত্রাসী রাষ্ট্রে পরিণত হয়েছে। একই সঙ্গে রাশিয়াকে ঠেকাতে ইউক্রেনে নো-ফ্লাই জোন ঘোষণার দাবি জানান জেলেনস্কি।

বুধবার (১৬ মার্চ) রাতে এক ভিডিওবার্তায় তিনি এ মন্তব্য করেন বলে জানিয়েছে বিবিসি।

জেলেনস্কি দাবি করেন, সিরিয়া, চেচনিয়া ও আফগানিস্তান যুদ্ধের চেয়েও ইউক্রেনে বেশি সেনা হারিয়েছে রাশিয়া। তবে জেলেনস্কি কোন হিসাবের ভিত্তিতে এই কথা বলেছেন সেটি পরিষ্কার নয় বলে জানিয়েছে বিবিসি।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। ইতোমধ্যে ইউক্রেন ছেড়েছেন ২৭ লাখের বেশি মানুষ। এ ছাড়া যুদ্ধে ইউক্রেনের ১৩শ’ সেনা নিহত এবং রাশিয়ার ১৩ হাজার ৮০০ সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। তবে রাশিয়া বলছে, যুদ্ধে তাদের প্রায় ৫০০ সৈন্য নিহত এবং ইউক্রেনের আড়াই হাজারের বেশি সেনা নিহত হয়েছেন।

এ ছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ অভিযানে ইউক্রেনে ৬৩৬ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৪৬ শিশু রয়েছে। যুক্তরাষ্ট্র বলছে, ইউক্রেনে আনুমানিক ৫ থেকে ৬ হাজার রুশ সেনা নিহত হয়েছে। সূত্র : বিবিসি