| |
               

মূল পাতা আন্তর্জাতিক ‘ইউক্রেনে রুশ আগ্রাসন ইউরোপের নিরাপত্তাকে হুমকিতে ফেলেছে’


‘ইউক্রেনে রুশ আগ্রাসন ইউরোপের নিরাপত্তাকে হুমকিতে ফেলেছে’


আন্তর্জাতিক ডেস্ক     13 March, 2022     06:47 PM    


মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস বলেছেন, ইউক্রেনে রুশ আগ্রাসন সবাইকে হুমকির মুখে ফেলেছে। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন পুরো ইউরোপের গণতন্ত্র ও নিরাপত্তাকে হুমকিতে ফেলেছে। বৃহৎ আকারে ভাবলে যখন বিশ্বের কোনো জায়গায় গণতন্ত্র হুমকিতে পড়ে, তখন তা সবাইকে হুমকিতে ফেলে।

আজ (১৩ মার্চ) রবিবার বিবিসি অনলাইনের লাইভে এই তথ্য জানানো হয়। স্থানীয় সময় গতকাল শনিবার পোল্যান্ড ও রোমানিয়ায় রাষ্ট্রীয় সফর শেষে দেশে ফিরে নিজ দল ডেমোক্রেটিক পার্টির সদস্যদের তিনি এসব কথা বলেন।

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে লড়তে ইউক্রেনকে আরও সহায়তা দেওয়ার জন্য চাপের মুখে রয়েছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন। যুক্তরাষ্ট্র ইতিমধ্যে ইউক্রেনকে সামরিক সহায়তার ঘোষণা দিয়েছে। রাশিয়ার বিরুদ্ধে নানান নিষেধাজ্ঞা দিয়েছে। তবে বাইডেন প্রশাসন বলছে, তারা এমন কোনো পদক্ষেপ নেবে না, যা পরিস্থিতিকে রাশিয়ার সঙ্গে সরাসরি সংঘর্ষের দিকে নিয়ে যেতে পারে; যেমন ইউক্রেনে ‘নো-ফ্লাই জোন’ প্রতিষ্ঠা।

রাশিয়ার উপপররাষ্ট্রমন্ত্রী সের্গেই রায়াবকোভ সতর্ক করে বলেছেন, ইউক্রেনীয় বাহিনীকে সহায়তায় যুক্তরাষ্ট্রসহ পশ্চিমাদের পাঠানো অস্ত্রের বহর মস্কোর হামলার ‘বৈধ লক্ষ্যবস্তু’ হতে পারে।পশ্চিমাদের অস্ত্রবহর মস্কোর হামলার শিকার হলে চলমান সংঘাত নতুন মোড় নিতে পারে। সে ক্ষেত্রে রাশিয়ার সঙ্গে ন্যাটোর সরাসরি সংঘাতের আশঙ্কা রয়েছে।

ইউক্রেনে রুশ সামরিক অভিযান ১৩ মার্চ ১৮তম দিনে গড়িয়েছে। ইউক্রেনের বিভিন্ন শহরে রুশ হামলা অব্যাহত রয়েছে। দেশটির রাজধানী কিয়েভের উপকণ্ঠে দুই পক্ষের মধ্যে ব্যাপক লড়াই চলছে। কিয়েভে সর্বাত্মক রুশ হামলার আশঙ্কা করা হচ্ছে।