| |
               

মূল পাতা জাতীয় ২৩ জুন পদ্মা সেতু উদ্বোধনের সম্ভাবনা


হাসান এ রহমান

২৩ জুন পদ্মা সেতু উদ্বোধনের সম্ভাবনা


রহমত ডেস্ক     05 March, 2022     11:31 AM    


নানা ধাপ পেরিয়ে পদ্মা সেতুর নির্মাণ কাজ অনেকটাই শেষের পথে। আগামী ২৩ জুন আওয়ামী লীগের প্রতিষ্ঠা বার্ষিকীর দিনে স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধন করার প্রস্তুতি নিচ্ছে সংশ্লিষ্টরা। 

এপ্রিল মাসের মধ্যেই শেষ হবে পদ্মা সেতুর ওপরের সড়কের পিচ ঢালাইয়ের কাজ। দুটি ধাপে চলছে এই কার্পেটিং। প্রথমে ৬০ মিলিমিটার পুরু এবং এর ওপরে অরও ৪০ মিলিমিটার ঢালাই করা হচ্ছে। সেতুর ঢাকা মুখী অংশের কার্পেটিংয়ের কাজ শেষ পর্যায়ে। সেতুতে ওঠা নামার পথও পিচ ঢালাই দিয়ে যানবাহন চলাচলের জন্য পুরোপুরি প্রস্তুত করা হয়েছে। এর পর লাগানো হবে সড়কের বাতি। সেতুর দুই পাশের রেলিংয়ের কাজও শেষ পর্যায়ে। 

স্বপ্নের পদ্মা সেতু চোখের সামনে বাস্তব হতে দেখে উচ্ছসিত মানুষ। পুরো সেতুর পিচ ঢালাই শেষ হলে রোড মার্কিং, সাইন সিগন্যালের কাজ শুরু হবে। এছাড়া সেতুতে বিদ্যুতের খুঁটি স্থাপন এবং আলোকসজ্জার কাজ কিছু কিছু অংশে শুরু হয়েছে। সেতুর দুই পাশের রেলিং বসানোর কাজ শেষ পর্যায়ে।

কাজ শেষ দিকে চলে আসায় এখন জনবল এবং কর্ম ব্যস্ততাও কমেছে পদ্মা সেতু প্রকল্পে। তবে বাকি কাজের জন্য যারা আছেন, দিন রাত ২৪ ঘন্টাই তারা পর্যায়ক্রমে কাজ করছেন। 

পুরো সেতুর নির্মাণ কাজ শেষ হলে মান যাচাই করা হবে। তার পর বাস্তবায়নকারী প্রতিষ্ঠানের কাছ থেকে সেতু বুঝে নেবে সেতু কর্তৃপক্ষ।