| |
               

মূল পাতা জাতীয় ফেব্রুয়ারিতে মোটরসাইকেল দুর্ঘটনায় ২১৬ জনের মৃত্যু


ফেব্রুয়ারিতে মোটরসাইকেল দুর্ঘটনায় ২১৬ জনের মৃত্যু


রহমত ডেস্ক     01 March, 2022     08:20 PM    


চলতি বছরের ফেব্রুয়ারি মাসে প্রতিদিন সড়ক দুর্ঘটনায় গড়ে মারা গেছেন ৩৮ জন। একই মাসে ৫ হাজার ৩৫৪টি দুর্ঘটনায় আহত হয়েছেন ৪ হাজার ৩৩৩ জন এবং মারা গেছেন ১০৭৮ জন। এর মধ্যে সবচেয়ে বেশি দুর্ঘটনা ঘটেছে মোটরসাইকেলে এতে আহত হয়েছেন ১৭৫২ এবং নিহত হয়েছেন ২১৬ জন। দুর্ঘটনার সঙ্গে জড়িতদের বিচার বাস্তবায়ন দ্রুত করলে চালক-সহকারীসহ সবাই সতর্ক থাকব। একই সঙ্গে ‘সেভ দ্য রোড’ বরাবরই বলছে- পথ দুর্ঘটনায় আহতদের পরিবারকে কমপক্ষে ৩ লক্ষ ও নিহতদের পরিবারকে কমপক্ষে ১০ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়া হোক।

আজ (১ মার্চ)  মঙ্গলবার এক প্রেস বিজ্ঞপ্তিতে ‘সেভ দ্য রোড’ এ তথ্য জানায়। দেশের ৩১টি জাতীয় দৈনিক, সংবাদ সংস্থা ও ইলেকট্রনিক মিডিয়ায় প্রচারিত তথ্যের পাশাপাশি ‘সেভ দ্য রোড’-এর স্বেচ্ছাসেবীদের তথ্যানুসারে এ তথ্য প্রকাশ করা হয়। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রতি বছর দুই ঈদ ও বছরের শুরু এবং শেষে ‘সেভ দ্য রোড’ সড়ক দুর্ঘটনার যে তথ্য গত ১৪ বছর ধরে দিয়ে আসছিল তার চেয়ে একটু এগিয়ে ২০২২ সালে এসে প্রতি মাসের সড়ক দুর্ঘটনার তথ্য দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। তারই ধারাবাহিকতায় এই প্রতিবেদনটি প্রকাশ করা হয়েছে। এই কাজে ‘সেভ দ্য রোড-এর চেয়ারম্যান ও সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান জেড এম কামরুল আনাম, প্রতিষ্ঠাতা মোমিন মেহেদী, মহাসচিব শান্তা ফারজানা, ভাইস চেয়ারম্যান বিকাশ রায়, জিয়াউর রহমান জিয়া, ঢাকা সাব এডিটরস কাউন্সিলের সহ-সভাপতি আনজুমান আরা শিল্পী, আইয়ুব রানাসহ অন্যান্য নেতারা বিভিন্নভাবে সহায়তা করেছেন।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, করোনা পরিস্থিতির কারণে ‘সেভ দ্য রোডে’র তথ্য অনুযায়ী ২০২২ সালের ফেব্রুয়ারি মাসের ১ তারিখ থেকে ২৮ তারিখ পর্যন্ত সড়কপথে সবচেয়ে বেশি ঘটেছে মোটরসাইকেল দুর্ঘটনা। মোটরসাইকেল চালানোর সময় নিয়ম না মানা এবং হেলমেট ব্যবহারে অনীহার কারণে ২১৫১টি দুর্ঘটনায় আহত হয়েছেন ১৭৫২ এবং নিহত হয়েছেন ২১৬ জন; অসাবধানতা ও ঘুমন্ত চোখে-ক্লান্তিসহ দ্রুত চালানোর কারণে ৬০২টি ট্রাক দুর্ঘটনায় আহত হয়েছেন ৩৮৫ এবং নিহত হয়েছেন ৬৫ জন; ১৩৭৭টি বাস দুর্ঘটনায় আহত হয়েছেন ১২৯০ এবং নিহত হয়েছেন ৩৪৬ জন; পাড়া-মহল্লা-মহাসড়কে অসাবধানতার সঙ্গে চলাচলের কারণে লড়ি-পিকআপ-নসিমন-করিমন-ব্যাটারি চালিত রিক্সা-সাইকেল ও সিএনজি দুর্ঘটনা ঘটেছে ১২২৪টি আহত হয়েছেন ৯০৫ জন এবং ৪৫১ জন নিহত হয়েছেন।