| |
               

মূল পাতা শিক্ষাঙ্গন সফল হতে হলে অলসতা ছাড়তে হবে : ডা. প্রাণ গোপাল


সফল হতে হলে অলসতা ছাড়তে হবে : ডা. প্রাণ গোপাল


রহমত ডেস্ক     01 March, 2022     08:12 PM    


বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়-বিএসএমএমইউর সাবেক উপাচার্য ও সংসদ সদস্য অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত বলেছেন, সফল না হওয়া পর্যন্ত চেষ্টা চালিয়ে যেতে হবে। অলসতা, বিলাসিতা ছাড়তে হবে। সততা, একাগ্রতা, নিরহংকার গুণকে অর্জন করতে হবে। একজন ভালো চিকিৎসক হতে হলে সার্বক্ষণিক পড়াশোনার মধ্যেই থাকতে হবে। পাশাপাশি গবেষণাকে গুরুত্ব দিতে হবে। একইসঙ্গে রোগীদের সঙ্গে সবসময়ই সুন্দর ব্যবহার করতে হবে।

আজ (১ মার্চ) মঙ্গলবার বিএসএমএমইউয়ের এ ব্লকের অডিটোরিয়ামে আয়োজিত মার্চ-২০২২ সেশনে ভর্তি করা রেসিডেন্সি প্রোগ্রামের শিক্ষার্থীদের ইনডাকশন প্রোগ্রামে দেওয়া বক্তব্যে তিনি এসব কথা বলেন। বিএসএমএমইউর রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নানের সঞ্চালনায় বক্তব্য রাখেন,  উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. জাহিদ হোসেন, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান অধিভুক্ত বিভিন্ন প্রতিষ্ঠানের অধ্যক্ষগণ, নবাগত রেসিডেন্টগণ ।

অনুষ্ঠানে নবাগত রেসিডেন্ট শিক্ষার্থীদের শপথবাক্য পাঠ করান বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ। বর্তমান সরকারের উল্লেখযোগ্য অর্জন ও উন্নয়নসমূহ তুলে ধরে শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, যেকোনো কিছুতে ভালো করতে হলে নিজের ইচ্ছা শক্তিকে কাজে লাগাতে হবে। সফল হওয়ার জন্য শুরুতেই সঠিক পরিকল্পনা থাকতে হবে। জীবনে সততা, নৈতিকতাকে ধারণ করে ডিসিপ্লিন মেনে চলতে হবে, তবেই সফলতা আসবে।

অনুষ্ঠানে সারা দেশের বিভিন্ন মেডিকেল শিক্ষা প্রতিষ্ঠানের বিভিন্ন অনুষদের বিদেশি ছাত্রছাত্রীসহ মেডিকেল শিক্ষার্থী, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, কোর্স ডাইরেক্টর, বিএসএমএমইউয়ের অধিভুক্ত কলেজের প্রধান অংশ নেন। নিজ নিজ অনুষদের শিক্ষার্থীদের পরিচয় করিয়ে দেন সার্জারি অনুষদের ডিন অধ্যাপক ডা. এএইচএম তোহিদুল আলম, বেসিক সায়েন্স ও প্যারা ক্লিনিক্যাল সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ডা. শিরিন তরফদার, মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ডা. মাসুদা বেগম, শিশু অনুষদের ডিন অধ্যাপক ডা. শাহীন আকতার, ডেন্টাল অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল।