| |
               

মূল পাতা সারাদেশ রাজধানী ভাষার বিকৃতি রোধের দাবিতে রাজধানীতে বর্ণমালা মিছিল


ভাষার বিকৃতি রোধের দাবিতে রাজধানীতে বর্ণমালা মিছিল


রহমত ডেস্ক     21 February, 2022     07:09 PM    


ভাষার বিকৃতি বন্ধ করে সর্বত্র বাংলা চর্চার আহ্বান জানিয়ে বর্ণমালা মিছিল করেছে ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর পূর্ব। মিছিলটি দনিয়া বিশ্ববিদ্যালয় কলেজ থেকে শুরু হয়ে নগরের গুরুত্বপূর্ণ পয়েন্ট প্রদক্ষিণ করে যাত্রাবাড়ী টনি টাওয়ার গিয়ে শেষ হয়। আজ (২১ ফেব্রুয়ারি) সোমবার আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে রাজধানীর দনিয়া বিশ্ববিদ্যালয় কলেজ প্রাঙ্গণে এ মিছিল অনুষ্ঠিত হয়েছে।

ভাষা শহীদদের মাগফিরাত কামনা করে আলোচনা সভায়‌‌ প্রধান অতিথির বক্তব্যে সংগঠনের সহ-সভাপতি শরিফুল ইসলাম রিয়াদ বলেন, বাংলা ভাষা আমাদের বাঙালী আত্মপরিচয়ের মূল ভিত্তি। বাংলা ভাষাকে পাটাতন ধরেই বিশ্বব্যাপী বাঙালী জাতি পরিচয় নির্মাণ করেছে। রক্ত দিয়ে ভাষা কিনে নেওয়া ইতিহাসের এক অনবদ্য সৃষ্টি। তাই বাংলা ভাষা ও ভাষা দিবস আমাদের জাতীয় অহংকার। ভাষা শহীদদের রক্তের ঋণ শোধ করতে হলে দেশের সর্বোত্র বাংলা ভাষার জাতীয় প্রয়োগ নিশ্চিত করতে হবে। অন্যন্য ভিনদেশী ভাষার ব্যবহারে নির্দিষ্ট নিয়ম প্রণয়ন করতে হবে। তিনি রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের বাংলা ভাষার আন্তর্জাতিক মান নিশ্চিত করতে আন্তরিকত হতে আহ্বান জানান তিনি।

নগর পূর্বের সভাপতি সাব্বির আহমাদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক জসীম খাঁ’র সঞ্চালনায় বক্তব্য রাখেন, ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর পূর্বের সহ-সভাপতি ইউসুফ পিয়াস, সাংগঠনিক সম্পাদক মাইনুল ইসলাম, দাওয়াহ ও প্রশিক্ষণ সম্পাদক সালাহউদ্দিন সজিব প্রমুখ।

নগর সভাপতি সাব্বির আহমাদ তার বক্তব্যে বলেন, ৫২-এর ভাষা আন্দোলনের হাত ধরেই আমরা দেশ স্বাধীন করেছি। ভাষা আন্দোলন আমাদের জাতিসত্তা বিকাশের মৌলিক ভিত্তি। ভাষা আন্দোলন আমাদের জাতীয় চেতনার কেন্দ্রবৃন্দ। তিনি ভাষা দিবসের চেতনা কাজে লাগিয়ে আগামীতে আত্মমর্যাদাশীল স্বনির্ভর জাতি গঠনে কাজ করার আশা ব্যক্ত করেন।


এই এলাকার অন্যান্য সংবাদ দেখতে ক্লিক করুন: ঢাকা ঢাকা যাত্রাবাড়ী