| |
               

মূল পাতা জাতীয় যুক্তরাষ্ট্রে ৪৬ শতাংশ পোশাক রপ্তানি বেড়েছে : ইপিবি


যুক্তরাষ্ট্রে ৪৬ শতাংশ পোশাক রপ্তানি বেড়েছে : ইপিবি


রহমত ডেস্ক     15 January, 2022     09:42 PM    


বাংলাদেশি পোশাকের অন্যতম প্রধান বাজার যুক্তরাষ্ট্রে চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে পোশাক রপ্তানি প্রায় ৪৬ শতাংশ বেড়েছে। পাশাপাশি ইউরোপীয় ইউনিয়ন-ইইউ’র দেশগুলোতে ১ হাজার ২০০ কোটি ডলারের পোশাক রপ্তানি হয়েছে, যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় ২৩ দশমিক ৮৩ শতাংশ বেশি। তবে পোশাকখাতের রপ্তানির ইতিবাচক ধারা লক্ষ্য করা গেলেও সামনে অনেক চ্যালেঞ্জ রয়েছে।

রপ্তানি উন্নয়ন ব্যুরো-ইপিবি’র প্রকাশিত তথ্যমতে, ২০২১-২২ অর্থবছরের জুলাই-ডিসেম্বর সারাবিশ্বে বাংলাদেশের তৈরি পোশাক রপ্তানি হয়েছে ১ হাজার ৯৯০ কোটি ৭ লাখ ডলারের, যা আগের অর্থবছরের (২০২০-২১) একই সময়ে ছিল ১ হাজার ৫৫৪ কোটি ৫৫ লাখ ৭ হাজার ডলার। অর্থাৎ সারাবিশ্বে ৪৩৫ কোটি ডলারের বেশি রপ্তানি বেড়েছে।

২০২১-২২ অর্থবছরের জুলাই-ডিসেম্বর দেশভিত্তিক পোশাক রপ্তানির তথ্য অনুযায়ী, বাংলাদেশের অন্যতম প্রধান বাজার যুক্তরাষ্ট্রে ২০২০-২১ অর্থবছরের তুলনায় এসময়ে পোশাক রপ্তানি বেড়েছে প্রায় ৪৬ শতাংশ। ২০২১-২২ অর্থবছর যুক্তরাষ্ট্রের বাজারে ৪২৩ কোটি ১৬ লাখ ৫ হাজার ডলারের পোশাক রপ্তানি হয়েছে, যা তার আগের অর্থবছর ২০২০-২১ সময়ে ছিল ২৯০ কোটি ৮ হাজার ডলার। অর্থাৎ ছয় মাসে যুক্তরাষ্ট্রের বাজারে রপ্তানি প্রবৃদ্ধি বেড়েছে ৪৫ দশমিক ৯১ শতাংশ। অর্থবছরের প্রথমার্ধে পোশাকের মোট রপ্তানি ২৮ শতাংশ বেড়েছে। এছাড়া ইউরোপ ও কানাডার বাজারে রপ্তানি বেড়েছে। ইউরোপ ও কানাডার বাজারে রপ্তানি প্রবৃদ্ধি হয়েছে যথাক্রমে ২৩ দশমিক ৮৩ ও ২৩ দশমিক ৭৮ শতাংশ। স্পেন, পোল্যান্ড, যুক্তরাজ্য, জার্মানি, ফ্রান্সসহ ইউরোপের প্রায় সব দেশে রপ্তানি উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। এসময়ে অপ্রচলিত বাজারেও ২৪ দশমিক ২৬ শতাংশ রপ্তানি বেড়েছে।