| |
               

মূল পাতা আন্তর্জাতিক কাবুলে ১০ বেসামরিক নাগরিক নিহতে যুদ্ধ আইন লঙ্ঘিত হয়নি : আমেরিকা


কাবুলে ১০ বেসামরিক নাগরিক নিহতে যুদ্ধ আইন লঙ্ঘিত হয়নি : আমেরিকা


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     04 November, 2021     04:14 PM    


আফগানিস্তানের রাজধানী কাবুলে গত আগস্ট মাসে মার্কিন ড্রোন হামলায় ১০ জন বেসামরিক নাগরিক নিহত হওয়ায় কোনোভাবেই যুদ্ধ আইন লঙ্ঘিত হয়নি বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র।

বৃহস্পতিবার (৪ নভেম্বর) আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়, ঘটনাটি তদন্তের পর বুধবার পেন্টাগনের মহাপরিদর্শক বলেন, এটি কৌশলগত ভুল ছিল। তবে এতে কোনো যুদ্ধ আইন লঙ্ঘিত হয়নি।

মার্কিন বিমানবাহিনীর ইন্সপেক্টর জেনারেল লেফটেন্যান্ট জেনারেল সামি সাইদ বলেন, ‘তদন্তে যুদ্ধ আইনসহ কোন আইন লঙ্ঘনের প্রমাণ পাওয়া যায়নি। পক্ষপাতমূলক তথ্য ও যোগাযোগ ঘাটতির কারণে দুঃখজনক এ হতাহতের ঘটনা ঘটে।’

তিনি বলেন, ‘এটি সত্যিকার অর্থেই একটি ভুল ছিল। এটি কোনোভাবেই ইচ্ছাকৃত ও অবহেলাজনিত ভুল ছিল না।’

উল্লেখ্য, গত ২৯ আগস্ট কাবুল বিমানবন্দরের কাছে ড্রোন হামলা চালানো হয়। এ সময় যুক্তরাষ্ট্র দাবি করেছিল, সন্দেহভাজন আইএস সদস্যের গাড়ি লক্ষ্য করে হামলা চালানো হয়েছে এবং ওই ব্যক্তি বিস্ফোরকভর্তি গাড়ি নিয়ে বিমানবন্দরে হামলার পরিকল্পনা করছিলেন।

পরে যুক্তরাষ্ট্রের এ দাবি মিথ্যা প্রমাণিত হয়। ওয়াশিংটন পোস্ট ও নিউইয়র্ক টাইমসের তদন্তের রিপোর্টে গাড়িচালকের পরিচয় জানা যায়। তার নাম জেমারি আহমাদি। ৪৩ বছর বয়সী এই প্রকৌশলী আফগানিস্তানে ক্যালিফোর্নিয়াভিত্তিক সংস্থা নিউট্রিশন অ্যান্ড এডুকেশন ইন্টারন্যাশনালে কাজ করতেন। তার স্বজনদের দাবি, আহমাদি ও তার পরিবারের আরেক সদস্য মার্কিন সেনাদের কন্ট্রাক্টর হিসেবে কাজ করছিলেন, তারা যুক্তরাষ্ট্রে শরণার্থী হিসেবে যাওয়ার জন্য আবেদনও করেছিলেন।

/জেআর/