| |
               

মূল পাতা জাতীয় অর্থনীতি হিলি স্থলবন্দর দিয়ে চাল আমদানি শুরু


হিলি স্থলবন্দর দিয়ে চাল আমদানি শুরু


হিলি (দিনাজপুর) প্রতিনিধি     24 August, 2021     01:29 AM    


দীর্ঘ প্রায় ৪ মাস বন্ধ থাকার পর দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে নন বাসমতি চাল আমদানি শুরু হয়েছে।

হিলি স্থলবন্দর দিয়ে ঋত্বিক এন্টারপ্রাইজ নামক আমদানিকারক প্রতিষ্ঠান এই চাল আমদানির অনুমতি পাওয়ায় দুপুর থেকে এই বন্দর দিয়ে চাল আমদানি শুরু হয়।

মঙ্গলবার (২৪ আগস্ট) হিলি স্থলবন্দরের পানামা হিলি পোর্ট লিংক লি: এর জনসংযোগ কর্মকর্তা সোহরাফ হোসেন মল্লিক প্রতাপ এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, দীর্ঘ প্রায় চার মাস পর হিলি স্থলবন্দর দিয়ে নন বাসমতি চাল আমদানি শুরু হয়েছে।

বন্দরের চাল ব্যবসায়ী কামাল হোসেন জানান, দীর্ঘ দিন পর হিলি দিয়ে চাল আমদানি শুরু হয়েছে। আশা করি স্থানীয় পাইকারি ও খুচরা বাজারসহ দেশের বাজারে ২/১ দিনের মধ্যে চালের দাম কমার সম্ভাবনা রয়েছে
 
আমদানিকারক প্রতিষ্ঠান ঋত্বিক এন্টারপ্রাইজ এর হিলি স্থলবন্দর প্রতিনিধি আমিরুল ইসলাম লিটন জনান, সরকার চাল আমদানিতে শুল্ক হার কমায় প্রায় চার মাস পর আমাদের চালবোঝাই (নন বাসমতি) একটি ট্রাক বন্দরে প্রবেশ করেছে। আমদানিকৃত চালের ওজন ২৮ মেট্রিক টন।

তিনি আরও জানান, ভারত থেকে চাল আমদানিতে সরকার শুল্ক ৬২.৫ শতাংশ নির্ধারণ করায় গত ৩০ এপ্রিল থেকে বন্দরে চাল আমদানি বন্ধ ছিলো।

হিলি বন্দরের আমদানি-রফতানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ হারুন জানান, দেশের বাজারে চালের দাম সহনীয় পর্যায়ে রাখতে সরকার চাল আমদানিতে শুল্ক ৬২.৫ শতাংশ থেকে কমিয়ে ১৫ শতাংশ নির্ধারণ করেছেন। চালের আমদানি শুল্ক হার কমিয়ে দেওয়ায় ভারত থেকে চাল আমদানির লক্ষ্যে খাদ্য মন্ত্রণালয়ে আবেদন করেছেন হিলি স্থলবন্দরের বেশ কয়েকজন আমদানিকারক।

তিনি আরও বলেন, ওই আবেদনের পরিপ্রেক্ষিতে ঋত্বিক এন্টারপ্রাইজ নামক আমদানিকারক প্রতিষ্ঠান মঙ্গলবার দুপুরে ২৮ মেট্রিক টন নন বাসমতী চাল আমদানি করেছেন। আরও কয়েকজন আমদানিকারক চাল আমদানির অনুমতি পেয়েছেন। তারাও পর্যায়ক্রমে চাল আমদানি করবেন।

/জেআর/