| |
               

মূল পাতা প্রবাস বুধবার বাংলাদেশে ফিরছেন ১৫০ আফগান ছাত্রী


বুধবার বাংলাদেশে ফিরছেন ১৫০ আফগান ছাত্রী


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     24 August, 2021     01:21 AM    


একটি বিশেষ উড়োজাহাজে (চার্টার্ড ফ্লাইট) করে ঢাকায় ফিরছেন করোনার কারণে নিজ দেশে ফিরে যাওয়া ১৫০ আফগান ছাত্রী। পরবর্তীতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) নিয়ম মেনে ফিরবেন চট্টগ্রামের ক্যাম্পাসে। এইউডব্লিউর পক্ষ থেকে এই উড়োজাহাজের ব্যবস্থা করা হয়েছে।

বুধবার (২৫ আগস্ট) তারা বাংলাদেশে এসে পৌঁছাবেন। ঢাকায় ফেরার লক্ষ্যে সোমবার থেকে তারা কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে জড়ো হয়েছেন।

এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যানের একজন কর্মকর্তা জানান, চট্টগ্রামে অবস্থিত এইউডব্লিউতে অধ্যয়নরত দেড় শতাধিক আফগান ছাত্রী গত জুলাই থেকে বাংলাদেশে ফেরার আকুতি জানিয়ে কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেন।

এইউডব্লিউর ওই কর্মকর্তা জানান, কাবুল তালেবানের নিয়ন্ত্রণে চলে এলে শেষ পর্যন্ত উজবেকিস্তানের রাজধানী তাসখন্দ থেকে দেড়শ আফগান ছাত্রীর জন্য বাংলাদেশের ভিসার ব্যবস্থা করা হয়।

কাবুলের নিয়ন্ত্রণ তালেবানের হাতে চলে যাওয়ার পর যুক্তরাষ্ট্র কিছু আফগান শরণার্থীকে সাময়িকভাবে আশ্রয় দেওয়ার জন্য বাংলাদেশকে অনুরোধ জানিয়েছিল। তবে বাংলাদেশ তাতে রাজি হয়নি।

এইউডব্লিউর কর্মকর্তারা বলেছেন, আফগানিস্তান থেকে যারা আসছেন, তারা শরণার্থী নন। তারা এই বিশ্ববিদ্যালয়ের নিয়মিত শিক্ষার্থী। এটা নিশ্চিত হয়েই বাংলাদেশ তাদের এখানে ফেরার অনুমতি দেয়। শিক্ষা মন্ত্রণালয়ও বিষয়টি সম্পর্কে ওয়াকিবহাল বলে তারা জানান।

উল্লেখ্য, এইউডব্লিউতে এশিয়ার বিভিন্ন দেশের দরিদ্র ও পিছিয়ে পড়া নারীদের উচ্চশিক্ষার ব্যবস্থা করা হয়েছে। উন্নত দেশের সচ্ছল ব্যক্তি ও প্রতিষ্ঠানের পক্ষ থেকে এখানে বৃত্তির ব্যবস্থা করা হয়। বাংলাদেশের কিছু প্রতিষ্ঠানও এখানে বৃত্তি দিয়ে থাকে। বৃত্তির অর্থ সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে সবচেয়ে এগিয়ে আছে যুক্তরাষ্ট্রের মিলিন্ডা অ্যান্ড গেটস্ ফাউন্ডেশন।

এ ছাড়া মধ্যপ্রাচ্য থেকেও বৃত্তির অর্থের একটি বড় অংশ আসে বলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে। মূলত আফগানিস্তান, ফিলিস্তিন, মিয়ানমারের রোহিঙ্গার মতো ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর কয়েকশ ছাত্রীর এখানে উচ্চশিক্ষার বেশির ভাগ ব্যয় মধ্যপ্রাচ্যভিত্তিক প্রতিষ্ঠানগুলো বহন করে থাকে। নগরীর এমএম আলী রোডে অবস্থিত এইউডব্লিউর অস্থায়ী ক্যাম্পাসে বাংলাদেশসহ এশিয়ার বিভিন্ন দেশের এক হাজারেরও বেশি ছাত্রী লেখাপড়া করছেন বলে একাডেমিক বিভাগ থেকে জানা গেছে।

/জেআর/