| |
               

মূল পাতা শিক্ষাঙ্গন দুই ছাত্রীকে যৌন হয়রানি : রাবি শিক্ষককে ৬ বছর নিষিদ্ধের সুপারিশ


দুই ছাত্রীকে যৌন হয়রানি : রাবি শিক্ষককে ৬ বছর নিষিদ্ধের সুপারিশ


রাবি প্রতিনিধি     28 February, 2021     01:44 PM    


রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের (আইআর) সহকারী অধ্যাপক বিষ্ণু কুমার অধিকারীর বিরুদ্ধে দুই ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগের সত্যতা পেয়েছে তদন্ত কমিটি। তাকে বিশ্ববিদ্যালয়ের সকল একাডেমিক কার্যক্রম থেকে ছয় বছরেরর জন্য নিষিদ্ধ করতে তদন্ত কমিটি সুপারিশ করেছে।

শনিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের ৫০৪তম  সিন্ডিকেট সভায় তদন্ত প্রতিবেদন ও সুপারিশ দাখিল করে বিষ্ণু কুমারের বিরুদ্ধে গঠিত তদন্ত কমিটি। তবে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করার আগে অভিযুক্ত ওই শিক্ষককে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেয়া হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক আব্দুস সালাম। তিনি জানান, আগামী সিন্ডিকেটে বিষয়টি আবারও তোলা হবে। তখন চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

সিন্ডিকেট সূত্রে জানা যায়, ওই শিক্ষকের বিরুদ্ধে ওঠা যৌন হয়রানির অভিযোগের সত্যতা সংক্রান্ত প্রতিবেদন সিন্ডিকেটে উপস্থাপিত হয়। সেখানে ওই শিক্ষককে ক্লাস-পরীক্ষাসহ সব ধরনের শিক্ষা কার্যক্রম থেকে ছয় বছরের জন্য নিষিদ্ধের পাশাপাশি তার ইনক্রিমেন্ট বন্ধ ও আগামী ১০ বছর কোনো প্রমোশন আবেদন করতে পারবে না এমন সুপারিশ করা হয়। এই ছয় বছরে তিনি কোনো ধরনের ক্লাস পরীক্ষা নিতে পারবেন না। বেতন-ভাতা প্রমোশন থেকে শুরু করে বিশ্ববিদ্যালয়ের সব ধরনের সুযোগ-সুবিধা এই ছয় বছর নিষিদ্ধ থাকবে বলে সুপারিশ করা হয়।

এর আগে, ২০১৯ সালের ২৫ ও ২৭ জুন ইনস্টিটিউটের দুই ছাত্রী অধ্যাপক বিষ্ণু কুমার অধিকারীর বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ এনে পরিচালক বরাবর লিখিত অভিযোগ জমা দেন। একই বছরের ২ জুলাই শিক্ষার্থীদের অভিযোগ আমলে নিয়ে ইনস্টিটিউটের সব একাডেমিক কার্যক্রম থেকে ওই শিক্ষককে সাময়িক অব্যাহতি দিয়েছিল কর্তৃপক্ষ।

পরে বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়ন সেলে পাঠানো হয় অভিযোগটি। বিষয়টি নিয়ে তদন্ত করেন সেলের সভাপতি ও প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক ড. রেজিনা লাজ, রসায়ন বিজ্ঞান বিভাগের প্রয়াত অধ্যাপক ড. আখতার ফারুক ও সিন্ডিকেট সদস্য অধ্যাপক হাবীবুর রহমান।